চোখের জলে ক্লপের উদযাপন

প্রিমিয়ার লিগে একটি শিরোপার জন্য কেটে গেছে বছরের পর বছর। লিভারপুলের ৩০ বছরের সেই অপেক্ষার অবসান হয়েছে অবশেষে। শিরোপা জয়ের পর আত্মহারা কোচ ইয়ুর্গেন ক্লপ খুঁজে পাচ্ছেন না অনুভূতি প্রকাশের ভাষা। চোখের জল হয়ে নেমে এলো যেন তার খুশির জোয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 06:33 AM
Updated : 26 June 2020, 06:33 AM

শিরোপা জয় নিশ্চিত করার দিনে লিভারপুলকে অবশ্য মাঠে নামতে হয়নি। বৃহস্পতিবার রাতে চেলসির মাঠে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির হেরে যাওয়ায় সাত ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে গেছে লিভারপুলের শিরোপা।

১৯৮৯-৯০ মৌসুমে সবশেষ লিগ জিতেছিল লিভারপুল। এবার শেষ হলো তাদের তিন দশকের প্রতীক্ষা। ইংল্যান্ডের শীর্ষ লিগে এটি তাদের ১৯তম এবং প্রিমিয়ার লিগ যুগে প্রথম শিরোপা।

ক্লপ ও লিভারপুলের খেলোয়াড়রা শিরোপা উদযাপন করেছেন হোটেলে বসে। স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে অনুভূতি জানাতে গিয়ে নিজেকে ধরে রাখতে পারেননি ক্লপ। তবে আবেগের স্রোতের মধ্যেও ক্লাবের কিংবদন্তিদের কথা মনে পড়ল তার।

 “আমি অভিভূত, কখনই ভাবতে পারিনি, এটির অনুভূতি এরকম। কোনো ভাষা খুঁজে পাচ্ছি না। এটা অবিশ্বাস্য, যতটা  সম্ভব ভেবেছিলাম, তার চেয়েও বেশি কিছু।”

“এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন হতে পারা সত্যিই অবিশ্বাস্য। এটা কেনির (ডালগ্লিশ) জন্য, স্টিভির (স্টিভেন জেরার্ড) জন্য, এটা সবার জন্য।”

স্বাভাবিক পরিস্থিতিতে হয়তো লিভারপুলের শিরোপা নিশ্চিত হয়ে যেত অনেক আগেই। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তিন মাস খেলা বন্ধ থাকায় বেড়েছে অপেক্ষা। এমনকি মৌসুম বাতিল হয়ে যাওয়ার শঙ্কাও জেগেছিল একটা সময়। সব অনিশ্চয়তা কাটিয়ে শিরোপা নিশ্চিত হওয়ায় লিভারপুল কোচের কণ্ঠে ছিল স্বস্তি।

“এটা স্বস্তির, কারণ তিন মাসের বিরতির পর কেউ জানত না মৌসুম কীভাবে ফিরবে। এটা (শিরোপা) সব সমর্থকের জন্য। আশা করি, তারা এটা উদযাপন করবে। আমাদের হৃদয় ও মস্তিষ্ক দিয়ে আমরা সবকিছুই করি একসঙ্গে। সমর্থকদের জন্য এমন কিছু করতে পারা দারুণ আনন্দের।”