ছন্দ ফিরে পেতে লড়ছে বার্সা: সেতিয়েন

তিন মাসের অনাকাঙ্ক্ষিত বিরতি শেষে খেলায় ফেরার পর থেকে ছন্দ ফিরে পেতে লড়ছে বার্সেলোনা। লা লিগা চ্যাম্পিয়নদের খেলায় নেই প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার চিরচেনা খুনে মনোভাব। সবশেষ আথলেতিক বিলবাও ম্যাচের পর দলটির কোচ কিকে সেতিয়েনের কণ্ঠেও শোনা গেল তার খেলোয়াড়দের ছন্দ খুঁজে ফেরার কথা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 09:05 AM
Updated : 24 June 2020, 09:46 AM

লা লিগায় নিজেদের মাঠে মঙ্গলবার ম্যাচটি ১-০ গোলে জেতে বার্সেলোনা। ম্যাচের শেষ দিকে সফরকারী দলের জমাট রক্ষণ ভেঙে লিওনেল মেসির পাস থেকে একমাত্র গোলটি করেন বদলি নামা ইভান রাকিতিচ।

স্বস্তির জয় পেলেও দলের খেলায় অনেক ঘাটতি দেখছেন কোচ। কেবল এই ম্যাচে নয়, ‘নতুনভাবে’ শুরু হওয়া লিগে দলের খেলায় বড় কিছুর ঘাটতি দেখছেন সেতিয়েন। ম্যাচ শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমনটি জানান তিনি।

“প্রতিপক্ষ সামান্য সুযোগ দিলে ওই সময় নির্ভুল হতে হবে এবং দ্রুত মুভ করতে হবে। ফেরার পর থেকে আমাদের খেলায় এটারই ঘাটতি দেখা যাচ্ছে।”

“সবকিছু ভালোভাবে যাচ্ছে না। আমরা কিছু একটা মিস করছি। যেন একটা স্ফুলিঙ্গের অভাব। আমাদের প্রতিপক্ষ এটার সুযোগ নিচ্ছে, কারণ তারা রক্ষণ জমাট রাখছে এবং কোনো জায়গা দিচ্ছে না। তাদের রক্ষণ ভাঙা আমাদের জন্য কঠিন হয়ে উঠছে।”

মৌসুম এগুনোর সঙ্গে সঙ্গে দল এই সমস্যা কাটিয়ে উঠবে বলে আশাবাদী সেতিয়েন।

লম্বা বিরতির পর নিজেদের প্রথম ম্যাচে মায়োর্কাকে ৪-০ গোলে হারায় বার্সেলোনা। পরের ম্যাচে লেগানেসের বিপক্ষে ২-০ গোলের জয় পেতে ঘাম ঝরাতে হয়েছিল সেতিয়েনের দলকে। এরপর গত শুক্রবার সেভিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করলে রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ তৈরি হয় শীর্ষে ফেরার। সুযোগ হাতছাড়া করেনি চিরপ্রতিদ্বন্দ্বীরা।

সব মিলে ‘নতুনভাবে’ লিগ শুরুর পর চার ম্যাচ থেকে বার্সেলোনার অর্জন ১০ পয়েন্ট। বিলবাওয়ের বিপক্ষে জয়ে গতবারের চ্যাম্পিয়নরা পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলেও, রিয়ালের সামনে সুযোগ রয়েছে শীর্ষস্থান পুনরুদ্ধারের। বুধবার জিনেদিন জিদানের দলের প্রতিপক্ষ মায়োর্কা।

বিলবাওয়ের বিপক্ষে প্রথমার্ধে ভুগতে দেখা গেছে মেসি, লুইস সুয়ারেস, অঁতোয়ান গ্রিজমানদের। বিরতির পর রিকি পুস ও আনসু ফাতি নামার পর বাড়ে গতি। দুই তরুণ খেলোয়াড়ের খেলার প্রশংসা করেন সেতিয়েন।

“সেই তুলনায় দ্বিতীয়ার্ধে আমরা স্বচ্ছন্দ ছিলাম এবং তুলনামূলক ভালো খেলেছি। আনসু ও রিকি আমাদের খেলায় গতি বাড়িয়েছিল এবং বলের দখল রাখতে সহায়তা করেছিল।”

গত মৌসুমের শেষ থেকে চলছে ‘রাকিতিচকে বার্সেলোনা ছেড়ে দিতে চায়’ গুঞ্জন। ৭১তম মিনিটে ক্রোয়াট এই মিডফিল্ডারই এনে দেন জয়সূচক গোল; মৌসুমে ক্রোয়াট ফুটবলারের এটা প্রথম গোল। দলের অতি প্রয়োজনের মুহূর্তে এই গোল তাকে ভবিষ্যতে উৎসাহ দেবে বলে মনে করেন সেতিয়েন।

৩১ ম্যাচে ২১ জয় ও ৫ ড্রয়ে ৬৮ পয়েন্ট বার্সেলোনার। ৩০ ম্যাচে রিয়ালের পয়েন্ট ৬৫।

নিজেদের পরের ম্যাচে শনিবার সেল্তা ভিগোর মাঠে খেলবে বার্সেলোনা।