লা লিগায় রামোসের রেকর্ড

মূল দায়িত্ব রক্ষণ সামলানো হলেও গোল তিনি হরহামেশাই করেন। সেই ধারাবাহিকতায় ডিফেন্ডার হিসেবে লা লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিলেন রিয়াল মাদ্রিদ তারকা সের্হিও রামোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2020, 02:57 PM
Updated : 22 June 2020, 04:09 PM

লা লিগায় রোববার রাতে রিয়াল সোসিয়েদাদের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরে রিয়াল। বিরতির পর স্পট কিকে ম্যাচের প্রথম গোলটি করেন রামোস। লা লিগায় এটি তার ৬৮তম গোল। পরে চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি।

দীর্ঘ দিন রেকর্ডটি ছিল বার্সেলোনার সাবেক ডিফেন্ডার রোনাল্ড কুমানের। করোনাভাইরাস প্রাদুর্ভাবে লিগ বন্ধ থাকার পর নিজেদের প্রথম ম্যাচে এইবারের বিপক্ষে কুমানকে ছুঁয়েছিলেন রামোস।

নেদারল্যান্ডসের সাবেক তারকা কুমান ১৯৮৯ সাল থেকে ১৯৯৫ পর্যন্ত কাতালান দলটির হয়ে রেকর্ডটি গড়েন। এসময় তিনি জেতেন চারটি লা লিগা ও একটি ইউরোপিয়ান কাপ।

মার্কার প্রতিবেদন অনুযায়ী, লা লিগায় একটি ক্লাবের হয়ে ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোলের রেকর্ডটি এখনও কুমানের দখলে। রিয়ালের হয়ে ৬৬ গোল করেছেন রামোস, সাবেক ক্লাব সেভিয়ার হয়ে করেন ২ গোল।

অফিসিয়ালি লা লিগায় ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোলের রেকর্ড স্পেনের সাবেক ফুটবলার ফের্নান্দো ইয়েররোর; ১০৫ টি। তবে এর মধ্যে কিছু গোল তিনি করেছেন মিডফিল্ডার হিসেবে।

সব প্রতিযোগিতা মিলে রিয়ালের হয়ে রামোসের গোল হলো মোট ৯৩টি। ক্লাব ও জাতীয় দলের হয়ে ১৬ বছরের ক্যারিয়ারে করেছেন ১১৪ গোল।

ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় পঞ্চম স্থানে আাছেন ৩৪ বছর বয়সী রামোস।