লেভানদোভস্কি যখন ‘লেভানগোলস্কি’

রবের্ত লেভানদোভস্কি মাঠে নামা মানেই যেন গোল করা নিশ্চিত। সতীর্থরা তাই ভালোবেসে তার নাম দিয়েছেন ‘লেভানগোলস্কি’! বায়ার্ন মিউনিখের স্ট্রাইকারের এই নামের কথা জানালেন ক্লাব সতীর্থ আলফুঁস ডেভিস। এই মিডফিল্ডারের মতে, বিশ্বের সেরা স্ট্রাইকার এখন লেভানদোভস্কি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2020, 07:10 AM
Updated : 17 June 2020, 07:10 AM

চলতি মৌসুমটা দুর্দান্ত কাটছে লেভানদোভস্কির। মাঝে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লম্বা সময় খেলা বন্ধ থাকলেও এই পোলিশ স্ট্রাইকারের ছন্দপতন হয়নি। তার একমাত্র গোলে মঙ্গলবার ভার্ডার ব্রেমেনকে হারিয়ে দুই ম্যাচ বাকি থাকতে বুন্ডেসলিগায় টানা অষ্টম শিরোপা নিশ্চিত করেছে বায়ার্ন।

এবারের লিগে সর্বোচ্চ গোলদাতা লেভানদোভস্কির এটি ৩১তম গোল। জার্মানির শীর্ষ লিগে একক মৌসুমে যা কোনো বিদেশি খেলোয়াড়ের সর্বোচ্চ। ২০১৬-১৭ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১ গোল করে রেকর্ডটা গড়েন বর্তমানে আর্সেনালে খেলা পিয়েরে-এমেরিক অবামেয়াং। 

এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ৪০ ম্যাচে লেভানদোভস্কির গোল সংখ্যা দাঁড়িয়েছে ৪৬টি। দলের সবশেষ ১০ ম্যাচে করেছেন ৯ গোল।

শিরোপা জয়ের ম্যাচ শেষে শিরোপা জয়ের অন্যতম নায়ককে স্তুতির জোয়ারে ভাসালেন মিডফিল্ডার ডেভিস।

“আমরা তাকে ডাকি ‘লেভানগোলস্কি।’ সেরা স্ট্রাইকার সে, বিশ্বের সেরা। এক মৌসুমে ৩১ গোল করা অবিশ্বাস্য।”

বায়ার্নের জন্য মৌসুমের শুরুর চিত্র ছিল বেশ খারাপ। একটা পর্যায়ে লিগে তারা নেমে গিয়েছিল সপ্তম স্থানে। ব্যর্থতার দায়ে চাকরি হারান তখনকার কোচ নিকো কোভাচ। গত নভেম্বরের শুরুতে হান্স ফ্লিক অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর ঘুরে দাঁড়ায় দলটি। কোচকে নিয়েও প্রশংসা ঝরল ডেভিসের কণ্ঠে।

“অবিশ্বাস্য, হান্স ফ্লিক ভালো কোচ। আমাদের কাছে তার চাওয়া অনেক। খেলায় ও ট্রেনিংয়ে নিজেদের মেলে ধরার সুযোগ দেন। প্রতিটি ম্যাচে সবকিছুর জন্য নিজেদের উজার করে দেই আমরা।”

শিরোপা নিশ্চিত করার দিনে ডেভিস নিজে পুরো ম্যাচ খেলতে পারেননি। ৮০তম মিনিটে প্রতিপক্ষের ডিফেন্ডার মিলোস ভেলিকোভিচকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ১৯ বছর বয়সী কানাডিয়ান মিডফিল্ডার। এর জন্য সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।