জিদানের ‘ডাবল সেঞ্চুরি’

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নতুন উচ্চতায় উঠলেন জিনেদিন জিদান। লা লিগায় এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে মাদ্রিদের দলটির কোচ হিসেবে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি এই কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 09:36 AM
Updated : 15 June 2020, 09:56 AM

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে রোববারের ম্যাচটি ৩-১ গোলে জেতে রিয়াল। করোনাভাইরাসের কারণে লম্বা বিরতি শেষে এই ম্যাচ দিয়ে নতুন শুরু হলো জিদানের দলের।

জিদানের চেয়ে বেশি ম্যাচে রিয়ালের ডাগআউটে দাঁড়ানোর কীর্তি আছে কেবল ভিসেন্তে দেল বস্ক (২৪৬) ও মিগেল মুনিয়োর (৬০৫)।

জিদানের এই ২০০ ম্যাচের মধ্যে লিগ ম্যাচ ১৩৫টি, চ্যাম্পিয়ন্স লিগে ৪০টি, কোপা দেল রেতে ১৫টি। ক্লাব বিশ্বকাপ ও স্প্যানিশ সুপার কাপে ৪টি করে এবং ইউরোপিয়ান সুপার কাপে ২টি ম্যাচে মাদ্রিদের দলটির ডাগআউটে ছিলেন জিদান। এর মধ্যে জয় পেয়েছেন ১৩১ ম্যাচে।

২০১৬ সালের জানুয়ারিতে মৌসুমের মাঝপথে দায়িত্ব নিয়ে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ জেতান জিদান। পরের মৌসুমে এনে দেন লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ। ২০১৭-১৮ মৌসুমে লিভারপুলকে হারিয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাঁচ দিন পর দায়িত্ব থেকে সরে দাঁড়ান বিশ্বকাপজয়ী এই সাবেক মিডফিল্ডার। ১০ মাস পর ফেরেন পুরনো ভূমিকায়।

কোচ হিসেবে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জিতে ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া জিদান সব মিলে দলটির হয়ে জিতেছেন ১০টি শিরোপা। ২টি করে ক্লাব বিশ্বকাপ, স্প্যানিশ সুপার কাপ ও ইউরোপিয়ান সুপার কাপ ও ১টি লা লিগা। সবশেষ শিরোপাটি এসেছে গত জানুয়ারিতে, সৌদি আরবের জেদ্দায়, স্প্যানিশ সুপার কাপে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে।

চলতি মৌসুমে লা লিগায় বার্সেলোনার চেয়ে ২ পয়েন্টে পিছিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জিদানের দল। আর চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ গোলে হেরেছিল রিয়াল।