রোনালদোর পেনাল্টি মিসের পর ফাইনালে ইউভেন্তুস

করোনাভাইরাসের থাবায় লম্বা বিরতি দিয়ে ইতালিতে মাঠে ফিরল ফুটবল। নতুন শুরুর ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদো পেনাল্টি মিস করলেও অ্যাওয়ে গোলের সুবাদে ইতালিয়ান কাপের ফাইনালে উঠেছে তার দল ইউভেন্তুস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2020, 05:03 AM
Updated : 14 June 2020, 03:53 PM

ইতালিতে গত মার্চ থেকে স্থগিত থাকা ফুটবল শুক্রবার মাঠে ফেরে ইতালিয়ান কাপের সেমি-ফাইনাল দিয়ে। এসি মিলানের সঙ্গে ইউভেন্তুসের এই লড়াইয়ে হয়নি কোনো গোল। গত ফেব্রুয়ারিতে প্রথম লেগে এসি মিলানের মাঠে ১-১ ড্র করায় অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনালে উঠেছে ইউভেন্তুস।

ম্যাচের আগে একসঙ্গে মাঠে না এসে টানেলে দুই দল হাজির হয় আলাদাভাবে। কভিড-১৯-এ আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের জন্য পালন করা হয় নিরবতা। এই দুঃসময়ে মানুষের সেবা দিয়ে যাওয়া স্বাস্থ্যকর্মীদের তালি দিয়ে অভিনন্দন জানান খেলোয়াড়, কোচসহ সবাই। ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে নিয়ম মেনে খেলা হয়েছে দর্শকশূন্য মাঠে।

প্রতিযোগিতার ১৩বারের চ্যাম্পিয়ন ইউভেন্তুস এগিয়ে যেতে পারত শুরুর দিকেই। কিন্তু পোস্টে মেরে পেনাল্টি থেকে গোল করার সুযোগ নষ্ট করেন রোনালদো। আন্দ্রেয়া কন্তির হাতে বল লাগলে ভিএআর দেখে স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।

ষোড়শ মিনিটে বড় ধাক্কা খায় এসি মিলান। দানিলোকে ফাউল করে লালকার্ড দেখেন দলটির ক্রোয়াট ফরোয়ার্ড আন্তে রেবিচ। কিন্তু প্রতিপক্ষের শক্তি কমে যাওয়ার সুবিধা কাজে লাগাতে পারেনি ইউভেন্তুস।

ম্যাচের লাগাম যদিও মুঠোয় রেখেছিল ইউভেন্তুস। ব্লেইস মাতুইদি, পাওলো দিবালা পরীক্ষা নেন মিলান গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মার। কিন্তু মেলেনি কাঙ্ক্ষিত গোল। মিলান মিস করেছে জ্লাতান ইব্রাহিমোভিচকে; চোটের কারণে গুরুত্বপূর্ণ এ ম্যাচে খেলতে পারেননি এই সুইডিশ ফরোয়ার্ড। শেষ পর্যন্ত অ্যাওয়ে গোলে নিষ্পত্তি হয় ইউভেন্তুসের ফাইনালে ওঠা।

আগামী ১৭ জুন রোমের ফাইনালে ইউভেন্তুস মুখোমুখি হবে নাপোলি বা ইন্টার মিলানের। ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার মাঠে নামবে এই দুই দল। প্রথম লেগে ১-০ গোলে জিতে কিছুটা এগিয়ে আছে নাপোলি।

গত ৯ মার্চ থেকে স্থগিত থাকা ইতালির শীর্ষ লিগ সেরি আ পুনরায় শুরু হবে ২০ জুন। ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ইউভেন্তুসের চেয়ে ২৭ পয়েন্ট পিছিয়ে আছে মিলান। লিগের বাকি ১২ রাউন্ডের খেলা।