অক্টোবরে মাঠে ফিরছে এএফসি কাপ

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দিনক্ষণ জানানোর পর এশিয়ান ফুটবল কনফেডারেশন এবার এএফসি কাপ-২০২০ মাঠে ফেরানোর কথা জানিয়েছে। আগামী অক্টোবরে শুরু হবে এশিয়ান ফুটবলের ক্লাব পর্যায়ের এই টুর্নামেন্ট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2020, 01:06 PM
Updated : 12 June 2020, 02:08 PM

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চ থেকে স্থগিত এএফসি কাপ। এবারের আসরে বাংলাদেশের একমাত্র দল হিসেবে টিকে আছে বসুন্ধরা কিংস। গত মার্চে ‘ই গ্রুপে’ নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপের দল টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশের লিগ চ্যাম্পিয়নরা।

গত ৫ জুন বিভিন্ন ফেডারেশনের সঙ্গে অনলাইন মিটিংয়ে বসেছিল এএফসি। তাদের বরাত দিয়ে শুক্রবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এএফসি কাপ শুরুর কথা জানিয়েছে।

অক্টোবর ও নভেম্বরে হবে গ্রুপ পর্বের খেলা। ইন্টার জোনাল সেমি-ফাইনাল হবে ২৪-২৫ নভেম্বর। ইন্টার জোনাল ফাইনাল ২ ডিসেম্বর এবং ফাইনাল হবে ১২ ডিসেম্বর। ম্যাচ শুরুর সময় ও ভেন্যু এখনও জানানো হয়নি।

করোনাভাইরাসের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে নতুন করে ‘ম্যাচ অপারেশন ম্যানুয়াল' তৈরির কথাও জানিয়েছে এএফসি। যে ম্যানুয়ালটি এএফসি চিকিৎসা বিশেষজ্ঞ ও ফিফার মতামতের সমন্বয়ে প্রণয়ন করা হচ্ছে। জুলাইয়ে তা প্রকাশ করার আশায় আছে এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

৫ জন বদলি খেলোয়াড় নামানোর নিয়ম কার্যকর হবে অক্টোবর থেকে। পরিবর্তিত পরিস্থিতিতে দলগুলোকে নতুন করে নিজেদের গুছিয়ে নেওয়ার জন্য খেলোয়াড় নিবন্ধনের সুযোগও দেওয়া হবে। ‘রেজিস্ট্রেশন উইন্ডো’ খোলার তারিখ পরে জানাবে এএফসি।

করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশের লিগ বাতিল বা স্থগিত হয়ে যাওয়ায় পরের এএফসি কাপের দলগুলো নির্ধারণ নিয়ে সংশ্লিষ্ট ফেডারেশনকে ‘লিখিতভাবে’ জানাতে বলেছে এএফসি।