‘সবসময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে’

যেখানেই বল পাও, লিওনেল মেসিকে খুঁজে নাও। সব সমস্যার সমাধান যেন মেসি। এই অতি নির্ভরশীলতা অনেকবারই ভুগিয়েছে আর্জেন্টিনাকে। লেয়ান্দ্রো পারদেসের উপলব্ধি, সব সময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে তাদের। বুঝতে হবে কখন তাকে বল দিতে হবে আর কখন বিকল্প বেছে নিতে হবে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 04:21 PM
Updated : 11 June 2020, 12:12 PM

মেসি বেশিরভাগ সময়ই থাকেন কড়া মার্কিংয়ে। তাকে অরক্ষিত পাওয়া প্রায় অসম্ভব। যত কড়া পাহারাতেই তিনি থাকুন, জাতীয় দলে সব সময়ই তাকে পাস দেওয়ার প্রবণতা রয়েছে। প্যারিস থেকে এক ভার্চুয়াল আলাপচারিতায় পারেদেস জানান, সবসময় যে পাস দেওয়ার জন্য মেসি সেরা পছন্দ নয়,  তা বুঝতে পারছেন তারা। 

“বল পাস দেওয়ার জন্য লিও সবসময় প্রথম ও সেরা পছন্দ নয়, এটা বুঝতে পারা এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেয়া ছিল আমাদের জন্য মূল ব্যাপার। তাকে বল দিতে হবে তখন, যখন তিনি এর সুবিধা নিতে পারবেন। এটা এমন কিছু যা আমরা করতাম না। এরপর থেকে আমরা অনেক উন্নতি করেছি।”

অনেকেই মনে করেন মাঠে মেসিকে বুঝতে পারা ও তার সঙ্গে খেলা কঠিন। তবে এমনটি মনে করেন না রাশিয়া বিশ্বকাপের পর কোচ লিওনেল স্কালোনির দলের অংশ পারেদেস।

গত বিশ্বকাপের পর থেকে অনেক পরিবর্তন এসেছে আর্জেন্টিনা দলে। লিওনেল স্কালোনি দায়িত্ব নেওয়ার পর সুযোগ দিয়েছেন অনেক তরুণ খেলোয়াড়কে। তারা শিখে নিচ্ছেন কীভাবে মেসির পাশে খেলতে হয়। পিএসজি মিডফিল্ডার পারেদেস জানালেন, মেসির সঙ্গে খেলার অভিজ্ঞতার কথা।

“তার সঙ্গে খেলা কীভাবে সহজ নয়? তিনি অসাধারণ। যখন তার কাছে বল থাকে, দুই, তিন অথবা চারজন তাকে ঘিরে ধরে। তখন ভাববেন, ‘এবার সতর্ক হতে হবে, কারণ তিনি বল হারাতে পারেন।’ আপনি পিছু হটবেন এবং হঠাৎ করেই দেখবেন সেই চারজনের মধ্য থেকে বেরিয়ে বল নিয়ে তিনি খেলে যাচ্ছেন। এটা অসাধারণ।”