সুয়ারেস-আজারের জন্য ‘লাইফলাইন’

সান্তিয়াগো বের্নাবেউয়ে পাড়ি দেওয়ার পর থেকে এদেন আজার আর চোট যেন দারুণ জুটি হয়ে উঠেছে। লুইস সুয়ারেসকেও যেতে হয়েছিল অস্ত্রোপচারের টেবিলে। দুজনের জন্য করোনাভাইরাস অনেকটা শাপেবর হয়ে এসেছে। প্রায় তিন মাস লা লিগা স্থগিত থাকায় সেরে ওঠার জন্য অনেকটা সময় পেয়েছেন দুই ফরোয়ার্ডই। দেখার অপেক্ষা, পুনরায় লিগ শুরু হলে কতটা জ্বলে উঠতে পারেন রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার আক্রমণভাগের এই দুই সেনানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 11:32 AM
Updated : 10 June 2020, 01:51 PM

রিয়াল বেতিস ও সেভিয়া ম্যাচ দিয়ে বৃহস্পতিবার পুনরায় শুরু হচ্ছে লা লিগা। সুয়ারেসের বার্সেলোনা পুনরায় ‍শুরু হওয়া লিগে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৩ জুন; রিয়াল মায়োর্কার বিপক্ষে। পরের দিন নিজেদের মাঠে আজারের রিয়াল ‍খেলবে এইবারের বিপক্ষে।

গত বছর ১০ কোটি ইউরো ট্রান্সফার ফিতে চেলসি থেকে রিয়ালে আসার পর থেকে চোট পিছু নিয়েছে আজারের। যখনই সেরে উঠেছেন, সেরা ছন্দ ফিরে পেতে লড়তে হয়েছে এই বেলজিয়ান ফরোয়ার্ডকে। এতটা দুঃসময়ের ঘেরাটোপে পড়তে হয়নি সুয়ারেসকে। লিগে ম্যাচ খেলা, গোল করার হিসেবে বেশ উজ্জ্বলই ছিলেন উরুগুয়ের ফরোয়ার্ড।

কিন্তু গত জানুয়ারিতে তার হাঁটুতে অস্ত্রোপচার হওয়ায় ধারণা করা হয়েছিল বার্সেলোনার এই ফরোয়ার্ডের চলতি মৌসুম শেষ। আজারের ডান পায়ে ছুরি-কাঁচি চালানো হয় গত মার্চে; তারও মৌসুমের বাকিটা শেষ হয়ে যাওয়ার শঙ্কা ছিল প্রবলভাবে। মার্চের মাঝামাঝি প্রাণঘাতী করোভাইরাসের প্রাদুর্ভাবে অনেক দেশের মতো স্পেনের লিগও স্থগিত হয়ে যায়। এতে ‘লাইফলাইন’-এর দুয়ার খুলে যায় আজার-সুয়ারেসের সামনেও।

আজারকে বরণ করে নিতে ৫০ হাজার সমর্থক ভিড় করেছিলেন বের্নাবেউয়ে। নতুন ঠিকানায় সেদিন আনুষ্ঠানিক পরিচিতি পর্বে দেখানো স্বপ্নের বাস্তবায়ন মোটেও করতে পারেননি এই বেলজিয়ান। চলতি লিগে ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড ২৭ ম্যাচের মধ্যে খেলেছেন ১০টি। গোল ১টি! অ্যাসিস্ট ১টি!

সেরা ছন্দে নেই সুয়ারেসও। তবে আজারের চেয়ে ঢের উজ্জ্বল ছিলেন ২০১৪ সালে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া এই স্ট্রাইকার। কাম্প নউয়ের দলটির চলতি লিগে খেলা ২৭ ম্যাচের ১৭টিতে খেলেছেন তিনি। গোল করেছেন ১১টি। সতীর্থদের দিয়ে করিয়েছেন ৭টি।

লা লিগার চলতি মৌসুমের সর্বোচ্চ গোলদাতার দৌড়ে কিছুটা হলেও লিওনেল মেসির সঙ্গে তাই আছেন সুয়ারেসও। ১৯ গোল নিয়ে তালিকায় শীর্ষে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড। ১৪ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আজারের রিয়াল সতীর্থ করিম বেনজেমা। ১১ গোল নিয়ে পরের ধাপে আছেন সুয়ারেস।

আজার, সুয়ারেস দুজনেই ফিরেছেন পুনরায় ‍শুরু হওয়া দলের অনুশীলনে। অনুশীলনে আজারের ‘ছন্দ’ দেখে ‍মুগ্ধ রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া, “খেলার বাইরে থাকার পরও তার এমন শীর্ষ পর্যায়ের ফর্মে থাকা প্রত্যাশা করিনি”।

অনুশীলনে সুয়ারেসকে দেখে খুশি বার্সেলোনা কোচ কিকে সেতিয়েনও। ‘সে প্রায় পুরোপুরি ফিট’, ‘প্রত্যাশার চেয়ে ভালো অবস্থায় আছে’-বলেছেন কোচ। অবশ্য শঙ্কার জায়গাও আছে। লম্বা বিরতির পর সুয়ারেস খেলতে কতটা প্রস্তুত-নিশ্চিত নন সেতিয়েন।

পুনরায় ‍শুরু হওয়া লিগের জন্য ঠাসা সূচি দিয়েছে কর্তৃপক্ষ। খেলোয়াড়দের চোট শঙ্কাও তাতে বেড়েছে। মেসি, বেনজেমারা চোটে পড়লে তাই দলের হাল ধরতে হবে সুয়ারেস-আজারকে। ‘লাইফলাইন’ পাওয়া এই দুই ফরোয়ার্ডের জন্য তাই অপেক্ষা করছে নতুন চ্যালেঞ্জে।