বার্সার কোচ হওয়া কোমানের ‘সবসময়ের স্বপ্ন’

বর্ণিল ক্লাব ক্যারিয়ারে ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বার্সেলোনায় খেলেছেন কোমান। জিতেছেন চারটি লা লিগা ও ১৯৯১-৯২ মৌসুমের ইউরোপিয়ান কাপসহ (বর্তমানে যেটির নাম চ্যাম্পিয়ন্স লিগ) আরও অনেক শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2020, 11:11 AM
Updated : 7 June 2020, 11:11 AM

গত মে মাসে হৃদযন্ত্রের সমস্যায় হাসপাতালে ভর্তি হওয়ার পর সেরে উঠে এই প্রথম সাক্ষাৎকার দিলেন রোনাল্ড কোমান। সেখানে আবারও শোনালেন আগামীতে কোনো এক দিন প্রিয় বার্সেলোনার আঙিনায় কোচ হয়ে আসার আশাবাদ।

ওয়েম্বলির ওই ইউরোপিয়ান কাপের ফাইনালে বার্সেলোনার জয়ের নায়ক ছিলেন কোমান। সাম্পদোরিয়ার বিপক্ষে দলের একমাত্র গোলটি অতিরিক্ত সময়ে করেছিলেন সাবেক এই ডাচ ডিফেন্ডার।

মনে বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্ন থাকলেও আপাতত সব ভাবনা নেদারল্যান্ডসকে নিয়ে, কাতালুনিয়া রেডিওকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে জানালেন কোমান।

“বার্সার কাছ থেকে ফোন পেয়েছিলাম…আমি এটা অনেকবার বলেছি। কিন্তু আমি চেয়েছি জাতীয় দলকে দেওয়া কথা রাখতে। ভেবেছিলাম আমরা এই গ্রীষ্মে ২০২০ ইউরো পাব। যেভাবে নেদারল্যান্ডস দল ও আমার সময়টা যাচ্ছে তাতে আমি খুশি। এ মুহূর্তে এটাই সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

ভবিষ্যতে কি হবে, কেউ জানে না-কোমানের ভাবনাও তাই। তবে নেদারল্যান্ডসের সঙ্গে তার চুক্তির একটা শর্তের বিষয়ে জানালেন তিনি; যে শর্ত অনুযায়ী, আগামী ইউরো শেষে জাতীয় দলের দায়িত্ব ছাড়তে পারবেন কোমান। তাই এখন বার্সেলোনার কোচ হওয়া নিয়ে ভাবতে চান না সাবেক এই ফুটবলার।

“সবাই জানে, আমার স্বপ্ন বার্সার কোচ হওয়া। আশা করি, ভবিষ্যতে সে সুযোগ পাব। তবে বিষয়টা নির্ভর করে কোচ হিসেবে আপনার পারফরম্যান্স এবং সাফল্যের ওপর। বার্সার মতো দলকে কোচিং করাতে একজন কোচের অনেক অভিজ্ঞতা থাকা দরকার।”