যেদিন মোহাম্মদ আলীর মতো লড়েছিল বার্সা

পাঁচ বছর আগের এই দিনে-ইভান রাকিতিচের গোলে শুরুতেই এগিয়ে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধের শুরুতে আলভারো মোরাতার গোলে সমতায় ইউভেন্তুস। ইতালিয়ান চ্যাম্পিয়নদের শরীর নির্ভর খেলার সামনে মেসি-নেইমারদের কোণঠাসা অবস্থা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছিল তারা, ঠিক যেন মোহাম্মদ আলীর মতো আক্রমণের পসরা সাজিয়ে। দাপুটে ফুটবল খেলে বার্সেলোনা জিতেছিল ইউরোপ সেরার শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 04:59 PM
Updated : 7 June 2020, 08:12 AM

বার্সেলোনার সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পাঁচ বছর পূর্ণ হলো শনিবার। উয়েফাকে দেওয়া সাক্ষাৎকারে বার্লিন ফাইনালের স্মৃতিচারণ করলেন স্প্যানিশ দলটির সেই সময়ের গুরুত্বপূর্ণ খেলোয়াড় দানি আলভেস। ব্রাজিলিয়ান রাইট-ব্যাকের কাছে, সবকিছুই যেন এই সেদিনের ঘটনা।

“ফাইনালের বেশ কিছু স্মৃতি আমার মনে আছে। এই তো সেদিনের ঘটনা, খুব বেশি দিন পার হয়নি। মনে পড়ে, এটা ছিল বিশেষ এক মুহূর্ত, তবে ব্যক্তিগত ও দলীয়ভাবে কঠিন ম্যাচও।”

বার্লিনে ম্যাচে সমতা ফেরার পরের সময়টুকু খুব গুরুত্বপূর্ণ মনে করেন ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত কাতালান দলটিতে কাটানো আলভেস। তার মতে, সেই সময়ে তাদের লড়াকু মনোভাবই ব্যবধান গড়ে দিয়েছিল।

ছবি: বার্সেলোনা

“সেদিন আমরা ছিলাম মোহাম্মদ আলীর মতো; প্রজাপ্রতির মতো উড়ছিলাম আর  মৌমাছির মতো প্রতিপক্ষকে আঘাত করছিলাম। আমার মতে, আমরা ফাইনালের যোগ্য বিজয়ী ছিলাম। বাঁধভাঙা উদযাপন করেছিলাম। কারণ, ট্রেবল জয়ের পুনরাবৃত্তি করেছিলাম আমরা।”

লুইস সুয়ারেস ও নেইমারের গোলে ৩-১ গোলে জেতে বার্সেলোনা।