‘সবচেয়ে দামি’ এমবাপে

পিএসজি থেকে কিলিয়ান এমবাপেকে দলে ভেড়াতে হলে কত টাকা গুণতে হবে, এর একটা ধারণা রিয়াল মাদ্রিদ পেতে পারে কেপিএমজির করা তালিকা দেখে। সংস্থাটির হিসাব অনুযায়ী তরুণ এই ফরাসি ফরোয়ার্ডের বাজার মূল্য ১৭ কোটি ৭০ লাখ ইউরো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 10:04 AM
Updated : 1 June 2020, 10:04 AM

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে দুটো দিক সামনে রেখে খেলোয়াড়দের বর্তমান বাজার মূল্য নির্ধারণ করেছে কেপিএমজি। লিগ চালু থাকা ও পুনরায় চালুর অপেক্ষায় থাকা (জার্মানি, ইংল্যান্ড, স্পেন) এবং বাতিল (বেলজিয়াম, স্কটল্যান্ড এবং ফ্রান্স) হওয়া লিগের খেলোয়াড়দের বিবেচনায় এনেছে তারা।

করোনাভাইরাসের জন্য যেসব দেশের লিগ বাতিল হয়েছে তাদের খেলোয়াড়দের বাজার মূল্য ২৬ দশমিক ৫ শতাংশ এবং যে দেশগুলো লিগ শেষ করবে তাদের খেলোয়াড়দের বাজার মূল্য ১৭ দশমিক ৭ শতাংশ পড়ে গেছে। কভিড-১৯ মহামারী শুরুর আগে এমবাপের বাজার মূল্য ছিল সাড়ে ২২ কোটি ইউরো।

এই তালিকায় ১৩ কোটি ৭০ লাখ ইউরো নিয়ে দ্বিতীয় স্থানে আছেন এমবাপের পিএসজি সতীর্থ নেইমার। তৃতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড রাহিম স্টার্লিংয়ের বাজার মূল্য ১২ কোটি ৯০ লাখ ইউরো।

১২ কোটি ৭০ লাখ ইউরো নিয়ে চতুর্থ স্থানে আছেন বার্সেলোনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। ১২ কোট ৪০ লাখ ইউরো নিয়ে সেরা পাঁচে ঠাঁই পেয়েছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ। এ তালিকার সেরা বিশেও জায়গা মেলেনি ইউভেন্তুসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর!

নাম

ক্লাব/দেশ

বাজার মূল্য/ইউরো

কিলিয়ান এমবাপে

পিএসজি/ফ্রান্স

১৭ কোটি ৭০ লাখ

নেইমার

পিএসজি/ব্রাজিল

১৩ কোটি ৭০ লাখ

রাহিম স্টার্লিং

ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড

১২ কোটি ৯০ লা

লিওনেল মেসি

বার্সেলোনা/আর্জেন্টিনা

১২ কোটি ৭০ লাখ

মোহামেদ সালাহ

লিভারপুল/মিশর

১২ কোট ৪০ লাখ

জ্যাডন স্যানচো

বরুশিয়া ডর্টমুন্ড/ইংল্যান্ড

১২ কোটি ১০ লাখ

সাদিও মানে

লিভারপুল/সেনেগাল

১১ কোটি ৬০ লাখ

হ্যারি কেইন

টটেনহ্যাম/ইংল্যান্ড

১১ কোটি ২০ লাখ

কেভিন ডে ব্রুইনে

ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম

৯ কোটি ৯০ লাখ

মার্কাস র‌্যাশফোর্ড

ম্যানচেস্টার ইউনাইটেড/ইংল্যান্ড

৯ কোটি ৬০ লাখ