পাঁচ বদলির নিয়মে বার্সার ‘ক্ষতি’

করোনাভাইরাস পরিস্থিতিতে ম্যাচে পাঁচ জন বদলি খেলোয়াড় নামানোর সুবিধা দেখছেন অনেকে। সে দলে নেই কিকে সেতিয়েন। বরং নতুন এই নিয়মে নিজেদের ‘ক্ষতি’ দেখছেন বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 01:19 PM
Updated : 30 May 2020, 01:45 PM

কোভিড-১৯ মহামারীর কারণে স্থগিত থাকা ফুটবল মৌসুম আবার শুরু হলে ঠাসা সূচিতে বাড়তে পারে ফুটবলারদের চোট। সেই ভাবনায় আপাতত বদলি খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচ জন করার ফিফার প্রস্তাব এই মাসের শুরুতে অনুমোদন দেয় ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দেওয়া হয় সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের ওপর।

এরই মধ্যে মাঠে ফেরা জার্মানির বুন্ডেসলিগা ইউরোপের প্রথম কোনো শীর্ষ লিগ হিসেবে এই নিয়ম চালু করেছে। আগামী ১১ জুন পুনরায় শুরু হতে যাওয়া লা লিগায়ও ক্লাবগুলো প্রতি ম্যাচে পাঁচ জন বদলি খেলোয়াড় নামাতে পারবে। সম্প্রতি লাস পালমাস ফুটবল ফেডারেশনকে দেওয়া সাক্ষাৎকারে এই নিয়ম নিয়ে নিজের ভাবনা জানান সেতিয়েন।

“আমি জানি না এটি আমাদের ক্ষতি করবে নাকি উপকার। আমার মনে হয়, আমাদের খেলার ধরনের কারণে এটি আমাদের ক্ষতি করবে।”

“আমরা জানি, অনেক ম্যাচে আমরা ঘুরে দাঁড়িয়েছি শেষ দিকে গিয়ে। ওই সময়ে যদি প্রতিপক্ষের সতেজ খেলোয়াড় নামানোর সুযোগ থাকে, তাহলে ক্লান্ত খেলোয়াড়দের জন্য যে দুর্বলতা তৈরি হয়, সেটি থাকবে না।”

৫৮ পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। দুই পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। লিগের এখনও বাকি ১১ রাউন্ড।