চলে গেলেন ‘আবাহনীর হেলাল’

অসুস্থতা ছিল দীর্ঘদিন ধরে। ওপেন হার্ট সার্জারি করানো হয়েছিল। সমস্যা ছিল কিডনিতেও। কদিন আগে আবার ব্রেন স্ট্রোক করায় ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। শেষ পর্যন্ত জীবনের সঙ্গে কঠিন এই লড়াইয়ে পেরে ওঠেননি গোলাম রব্বানী হেলাল। সাবেক এই ফুটবলার পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 07:55 AM
Updated : 30 May 2020, 10:33 AM

গত বৃহস্পতিবার ব্রেন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি ছিলেন ‘আবাহনীর হেলাল’ নামে পরিচিত এই সাবেক তারকা। শনিবার দুপুরে (১২টার দিকে) মৃত্যু হয়েছে তার। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

হেলালের মৃত্যু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন আবাহনীর সাবেক ফুটবলার ও বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু, “একটু আগেই ক্লাব থেকে ফোন করে হেলালের মৃত্যুর কথা জানাল।”

বরিশাল থেকে উঠে আসা হেলাল ক্লাব ক্যারিয়ারে ১৯৭৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত খেলেছেন আবাহনীতে। এর মাঝে কিছুদিন ছিলেন বিজেএমসিতে। ১৯৭৯ সাল থেকে ১৯৮৫ পর্যন্ত খেলেছেন জাতীয় দলে জার্সি গায়ে।

ফুটবল ক্যারিয়ার শেষের পর হয়েছিলেন আবাহনীর পরিচালক। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সদস্যও ছিলেন তিনি।

ঘরোয়া ফুটবলে হেলাল অবশ্য আলোচিত হয়ে আছেন আরও একটি কারণে। ১৯৮২ সালে আবাহনী ও মোহামেডানের খেলায় গোলযোগের কারণে আবাহনীর চারজন ফুটবলারকে জেল ও জরিমানা হয়েছিল।

আশরাফউদ্দিন চুন্নু, কাজী আনোয়ার ও কাজী সালাউদ্দিনের সঙ্গে হেলালকে ১৮ দিন জেলে থাকতে হয়েছিল, যা দেশের ফুটবলের ইতিহাসে একটি কালো অধ্যায় হয়ে আছে।

কদিন আগে ব্রেন স্ট্রোক করে মৃত্যুবরণ করেন সত্তর দশকে ভিক্টোরিয়া ক্লাবে ফুটবল খেলোয়াড় নুর ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।