রিয়ালের 'শেষ' দেখতে মানা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদের মাঠে জিতে সুবিধাজনক অবস্থায় আছে ম্যানচেস্টার সিটি। তবে প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ বলেই এখনও লড়াই শেষ হয়ে যায়নি বলে মনে করেন সিটি মিডফিল্ডার বের্নার্দো সিলভা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2020, 03:16 PM
Updated : 22 May 2020, 03:45 PM

করোনাভাইরাসের প্রভাবে গত মধ্য মার্চ থেকে বন্ধ রয়েছে ইউরোপিয়ান শীর্ষ ফুটবল লিগগুলো। স্থগিত হয়ে আছে চ্যাম্পিয়ন্স লিগও। তবে মহামারীর প্রাদুর্ভাব কিছুটা কমে আসায় মৌসুম শেষ করার ছক কষছে উয়েফা।

ইতোমধ্যে নিজেদের ঘরোয়া লিগ শুরু করেছে জার্মানি। স্পেন, ইতালি ও ইংল্যান্ডও একই লক্ষ্যে পুরোদমে প্রস্তুতি শুরু করেছে। পরিকল্পনা ঠিকমতো এগুলে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে নিজেদের মাঠে রিয়ালের মুখোমুখি হবে সিটি।

প্রথম লেগে সান্তিয়াগো বের্নাবেউয়ে ২-১ গোলে জিতলেও ফিরতি পর্বের ম্যাচটি নিয়ে সতর্ক সিলভা। সম্ভাবনা দেখছেন রিয়ালেরও।

“সবার জন্যই লড়াইটি উন্মুক্ত। প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদের মতো কোনো দল, তখন কোনো কিছুই নিশ্চিত না। গত কয়েক বছরে আমরা ঘুরে দাঁড়ানো অনেক ম্যাচ দেখেছি। গত বছর (সেমি-ফাইনালে) বার্সার ম্যাচটা দেখুন, লিভারপুলকে ৩-০ গোলে হারানোর পর ফিরতি পর্বে তারা ৪-০ গোলে হেরে গেল। কোনো কিছুই নিশ্চিত না।”

“এটা ভালো ফল (২-১) এবং কোয়ার্টার-ফাইনালে যাওয়ার জন্য আমরা ভালো অবস্থায় আছি। কঠিন একটা ম্যাচ অপেক্ষা করছে। আমাদের ভালো খেলতে হবে এবং মনোযোগ ধরে রাখতে হবে।”

গত কয়েক বছরে ঘরোয়া অনেক শিরোপা জিতেছে সিটি। গত বছর ইংল্যান্ডের চার শিরোপাই ঘরে তোলে দলটি। চলতি মৌসুমে জিতেছে সুপার কাপ ও লিগ কাপ। এবার প্রিমিয়ার লিগের সম্ভাবনা অনেকটা শেষ হয়ে গেলেও এফএ কাপের দৌড়ে আছে পেপ গুয়ার্দিওলার দল। তবে দলটির হয়ে এখনও চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি বার্সেলোনার সাবেক এই কোচের।

সিটিকে প্রথমবারের মতো ক্লাব ফুটবলের সবচেয়ে বড় শিরোপা এনে দিতে সবটুকু দিয়ে লড়তে প্রত্যয়ী সিলভা।

“আমরা জানি, এটা কঠিন প্রতিযোগিতা। তবে শিরোপার জন্য আমরা লড়ব।”

প্রতিযোগিতার রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল বাধা পেরুনো কঠিন হবে বলে মনে করেন ২৫ বছর বয়সী এই পর্তুগিজ ফুটবলার।

“এই প্রতিযোগিতায় রিয়ালের খেলোয়াড়দের যে অভিজ্ঞতা, তা আর কারও নেই। তাই এখনই আমরা ভাবছি না যে তাদের আমরা হারিয়ে দিয়েছি।”