সাবিনাদের লিগ খেলার প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ কোচের

করোনাভাইরাসের কারণে ছেলেদের লিগ ও স্বাধীনতা কাপ বাতিল করে দিলেও মেয়েদের লিগের ব্যাপারে এখনও সিদ্ধান্ত চূড়ান্ত করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। পরিস্থিতির উন্নতি হলে বন্ধ থাকা লিগ ফের শুরুর সম্ভাবনাও আছে জোরালোভাবে। জাতীয় মহিলা দলের কোচ গোলাম রব্বানী ছোটন তাই সাবিনা-মারিয়াদের পুনরায় লিগ শুরু হলে খেলার প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিয়েছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2020, 01:11 PM
Updated : 19 May 2020, 01:11 PM

বাফুফের আয়োজনে মঙ্গলবার ফেইসবুক লাইভে আসেন সাবিনা খাতুন, কৃ্ষ্ণা রানী সরকার, আঁখি খাতুন, মিশরাত জাহান মৌসুমী, মারিয়া মান্ডা, তহুরা খাতুনরা। তাদের সঙ্গে যোগ দেন কোচ রব্বানীও।

লিগ বন্ধ থাকায় খেলোয়াড়রা বর্তমানে বাড়িতে আছেন। লম্বা ছুটি পেয়ে ‘বিরক্তি’ পেয়ে বসার কথা জানালেন সাবিনা। মৌসুমীর হচ্ছে ‘বন্দি হয়ে থাকার’ অনুভূতি। ফুটবল ছাড়া এত লম্বা সময় থাকার কথা কখনও ভাবতে পারেননি বলে জানান ডিফেন্ডার আঁখি ও ফরোয়ার্ড কৃষ্ণা।

নিয়ম মেনে সবাই বাড়িতে থাকার কথা জানিয়েছেন। অনেকে রান্না শেখার বা রান্নার কাজে মাকে সাহায্য করে সময় কাটাচ্ছেন বলেও জানান। এই সময়েও বাড়ির উঠানে অনুশীলন করে মেয়েদের ফিটনেস ধরে রাখার পরামর্শ দিয়েছেন রব্বানী।

“ফ্লেক্সিবিলিটি ট্রেনিং করতে হবে। মেয়েরা যেহেতু অধিকাংশ সময় ক্যাম্পে থাকে, তারা নিজেদের কাজটুকু জানে। কার্ডিও ভাসকুলার যে অনুশীলন, ফিজিক্যাল ও স্ট্রেন্থ ট্রেনিংয়ের সঙ্গে সেটাও গ্রামের বাড়িতে করা যায়। এটা সব খেলোয়াড়ের জন্য জরুরি।”

“দুই মাস অনুশীলনের বাইরে থাকা বিপর্যয়কর ব্যাপার। তবে আশা করি করোনার পর লিগ শুরু হবে। তাই আমি মনে করি মেয়েদের সবাইকে এখনই লিগের জন্য শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত হওয়া উচিত।”