মুন্নার সেই জার্সি নিলামে ৩ লাখ টাকায় বিক্রি

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় অসহায় হয়ে পড়া মানুষের সাহায্যার্থে মোনেম মুন্নার জার্সি নিলামে তোলা হয়েছিল। তিন লাখ টাকায় বিক্রি হয়েছে জার্সিটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2020, 06:13 PM
Updated : 9 May 2020, 06:30 PM

১৯৮৯ সালে ঢাকায় হওয়া প্রেসিডেন্ট গোল্ডকাপে দক্ষিণ কোরিয়ার দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ লাল দল। ওই টুর্নামেন্টে মুন্নার পরা '২' নম্বর জার্সিটি নিলামে তোলা হয়। ক্লাব ফুটবলে ঐতিহ্যবাহী আবাহনী লিমিটেডের হয়ে খেলা মুন্না শুরুতে পরতেন ‘১৩’ নম্বর জার্সি। পরে ‘২’ নম্বর জার্সি হয়ে ওঠে তার প্রতীক।

নিলাম প্রতিষ্ঠান ‘অকশন ফর অ্যাকশন’ মুন্নার জার্সির ভিত্তি মূল্য ধরেছিল দুই লাখ টাকা। শনিবারের নিলামে তা বিক্রি হয় ভিত্তি মূল্যের চেয়ে এক লাখ বেশি টাকায়।

নিলামে মুন্নার আবাহনী লিমিটেডের হয়ে খেলা আরেকটি জার্সি বিক্রি হয়েছে দুই লাখ ১০ হাজার টাকায়। মুন্নার আবাহনীর জার্সিটি শুরুতে নিলামে ছিল না। পরে আবাহনীর সমর্থক ও এইচএসবিসি ব্যাংকের সিইও মাহবুব-উর রহমান দ্বিতীয় জার্সিটি কিনে নেন।

জাতীয় দলের হয়ে ১৯৮৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত খেলা মুন্নার নেতৃত্বে ১৯৯৫ সালে মিয়ানমারে চার জাতি ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেটিই দেশের প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়।

রক্ষণভাগের অতন্দ্রপ্রহরী হিসেবে ‘দা কিং ব্যাক’ খেতাব পাওয়া মুন্না দেশের গণ্ডি পেরিয়ে আলো ছড়ান কলকাতার দল ইস্ট বেঙ্গলের জার্সিতে। কিডনি জটিলতায় ২০০৫ সালের ফেব্রুয়ারিতে মাত্র ৩৮ বছর বয়সে না ফেরার দেশে চলে যান সাবেক এই তারকা ফুটবলার।

নিলাম প্রতিষ্ঠানের ফেইসবুক লাইভে এসে মুন্নার স্ত্রীর সুরভী মোনেম বলেন, “মুন্না বেঁচে থাকলে আরও বেশি করত। তো কেউ একজন আমাকে এসএমএস করে বলল, করোনাভাইরাসের এই সময়ে যদি মুন্নার জার্সি নিলামে তুলে দেশের মানুষের জন্য কিছু করতে পারি…এ জন্যই এ উদ্যোগ নেওয়া।”

দীর্ঘ ১৮ বছর আন্তর্জাতিক অঙ্গনে রেফারিং করা তৈয়ব হাসান সামসুজ্জামান ২০১৩ সালে নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাফের ফাইনাল ম্যাচ পরিচালনা করেন। এই ম্যাচে তৈয়ব হাসান যে জার্সিটি পরে খেলা পরিচালনা করেন, সেটিও নিলামে তোলা হয়। ভিত্তি মূল্য ধরা হয়েছিল দুই লাখ টাকা। নিলামে সাতক্ষীরার নাসিম ফারুক খান মিঠু নামের একজন ৫ লাখ ৫৫ হাজার টাকায় কিনে নেন জার্সিটি।