মরিনিয়ো যখন কেঁদেছিলেন

খ্যাপাটে চরিত্রের কোচ হিসেবে পরিচিত জোসে মরিনিয়ো। তবে আবেগ ছুঁয়ে যায় তাকেও। যেমনটা হয়েছিল আট বছর আগে। ২০১১-১২ মৌসুমে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর যেমন কেঁদেছিলেন তখনকার রিয়াল মাদ্রিদ কোচ মরিনিয়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2020, 02:10 PM
Updated : 2 May 2020, 02:10 PM

ওই মৌসুমে দুর্বার গতিতে ছুটছিল রিয়াল। ইউরোপ সেরার প্রতিযোগিতায় অন্যতম ফেভারিট ছিল তারা। গ্রুপ পর্বে ছয় ম্যাচের সবগুলো জিতে পা রেখেছিল নকআউটে। কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত শুধু একটি ম্যাচ ড্র করেছিল তারা, জিতেছিল বাকিগুলো।

শেষ চারের প্রথম লেগে বায়ার্নের মাঠে হেরে বসে ২-১ গোলে। ফিরতি লেগে নিজেদের মাঠে রিয়াল একই ব্যবধানে জেতায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। কিন্তু পেনাল্টি শুট আউটে গোল করতে ব্যর্থ হন ক্রিস্তিয়ানো রোনালদো, কাকা ও সের্হিও রামোস। ৩-১ ব্যবধানে হেরে বিদায় নিতে হয় মরিনিয়োর দলকে।

সেই হার মেনে নেওয়া তার জন্য কতটা কঠিন ছিল, সম্প্রতি স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে জানান মরিনিয়ো।

"দুর্ভাগ্যক্রমে, ফুটবল এমনই। ক্রিস্তিয়ানো, কাকা, সের্হিও রামোস...ফুটবলের পরিপূর্ণ তিন দানব, যা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে তারাও মানুষ।”

“আমার কোচিং ক্যারিয়ারে শুধুমাত্র সেই রাতেই কোনো হারের পর আমি কেঁদেছি। আমার স্পষ্ট মনে আছে...আমি ও আইতর (কারানকা, সহকারী কোচ) আমার বাড়ির সামনে গাড়িতে বসে কেঁদেছি...। ওই হার মেনে নেওয়া খুব কঠিন ছিল, কারণ আমরা ছিলাম ওই মৌসুমে সেরা।”

ওই মৌসুমে লা লিগা জিতেছিল রিয়াল। ভেঙেছিল পয়েন্ট (১০০) ও গোলের (১২১) রেকর্ড। একই সঙ্গে তারা থামিয়ে দিয়েছিল লিগে পেপ গুয়ার্দিওলার বার্সেলোনার আধিপত্যও; আগের তিন মৌসুমেই লিগ শিরোপা জিতেছিল কাতালান ক্লাবটি।