মানসিক শক্তির কারণেই আমি বার্সায়: ব্রাথওয়েট

দুই মাস আগে বিশেষ পরিস্থিতিতে বার্সেলোনা তাকে দলে নেওয়ায় একরকম হঠাৎ করেই চলে এসেছেন আলোচনায়। সমালোচনাও হয়েছে বেশ। তবে ক্যারিয়ারে আচমকা এমন মোড়, লা লিগা চ্যাম্পিয়নদের হয়ে খেলার সুযোগ পেয়ে মোটেও অবাক নন মার্টিন ব্রাথওয়েট। ক্যারিয়ারের ঠিক এই সময়ে বিশ্বের বড় কোনো ক্লাবে খেলবেন, তা নাকি তিনি আগেই জানতেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2020, 12:00 PM
Updated : 1 May 2020, 10:52 AM

গত ফেব্রুয়ারিতে ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলে হ্যামস্ট্রিংয়ের চোটে ছয় মাসের জন্য ছিটকে যাওয়ায় জরুরি ভিত্তিতে বার্সেলোনাকে খেলোয়াড় কেনার সুযোগ দেয় লা লিগা কর্তৃপক্ষ। সেই সুযোগে লেগানেস থেকে ডেনিশ ফরোয়ার্ড ব্রাথওয়েটকে দলে ভেড়ায় স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

ক্লাব সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ ও স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের সঙ্গে প্রথম বৈঠকেই ব্রাথওয়েটকে বলা হয়েছিল, তাকে কেনার মূল কারণ। সেটা হলো তার মানসিক দৃঢ়তা। সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তা জানান ২৮ বছর বয়সী ফরোয়ার্ড।

“আমার মনে হচ্ছিল, তারা আমার সম্পর্কে সত্যিই জানে। মানসিকভাবে আমি কতটা শক্ত, সেটি তারা জানত। আমাকে নেওয়ার এটি একটি কারণ ছিল বলেও জানানো হয়েছিল। তাদের মনে হয়েছিল, আমি এই পরীক্ষার জন্য প্রস্তুত।”

১৮ বছর বয়সে ব্রাথওয়েট খেলতেন ডেনমার্কের ক্লাব এসবার্গে। তখন সবকিছুকে সেভাবে গুরুত্ব দিতেন না তিনি। একটি ভাঙা পা বদলে দিয়েছিল তার দৃষ্টিভঙ্গি। নোটবুকে জীবনের লক্ষ্য লিখতে শুরু করেন তিনি।

“তখনই আমি পেশাদার ফুটবলার ছিলাম। কিন্তু দায়িত্বকে আমি সম্মান করিনি...বিষয়গুলো আমি নিশ্চিত ধরে নিয়েছিলাম।”

এক বছর পরের ঘটনা, ফরাসি ক্লাব তুলুজে যোগ দেওয়ার পর একদিন হোটেলে থাকার সময় নোটবুকটা বের করেন তিনি। 

“একটি পাতায় লেখা কিছু লক্ষ্য চোখে পড়ল, সম্ভবত তিন-চার বছর আগের। দেখলাম, আমি তুলুজ লিখেছিলাম। যখন এটি দেখলাম, ভাবলাম, ‘বাহ, আমার মানসিক শক্তি তো সত্যিই দারুণ’।”

“আমি লিখেছিলাম, আমার বয়স যখন ২৭ বা ২৮ হবে, তখন আমি বিশ্বের বড় কোনো ক্লাবে খেলব। আর এখন আমি এখানে। আমি যা বলেছিলাম ১০ বছর আগে।”