ফাইনালের আগেই ‘লাল কার্ড দেখতে পারতেন’ মারাদোনা

ক্যারিয়ার জুড়ে লিখেছেন সাফল্যের নানা গল্প। তবে বিতর্কেও কম জড়াননি দিয়েগো মারাদোনা। মাদক নেওয়ার অপরাধে নিষিদ্ধ হওয়া কিংবা অন্যের সঙ্গে দুর্ব্যবহার, নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন প্রায়ই। বাজে আচরণের জন্য যেমন ১৯৯০ বিশ্বকাপ ফাইনালের আগেই লাল কার্ড দেখতে পারতেন ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার, জানিয়েছেন ওই ম্যাচের রেফারি এদগার্দো কোদেসাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2020, 01:38 PM
Updated : 26 April 2020, 01:38 PM

১৯৮৬ সালে অনেকটাই একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছিলেন মারাদোনা। চার বছর পর পরের আসরে ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি আর্জেন্টিনার। রোমের ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে শেষ মুহূর্তের পেনাল্টি গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় মারাদোনাদের।

ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন আর্জেন্টিনার দুই জন। ম্যাচ শুরুর আগে সে তালিকায় নাম উঠতে পারত মারাদোনারও।

উরুগুয়ের একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে সেদিনের ফাইনাল নিয়ে বলতে গিয়ে একই সঙ্গে মারাদোনার প্রশংসা ও সমালোচনা করেছেন উরুগুয়েতে জন্ম নেওয়া ফুটবল রেফারি কোদেসাল।

“জাতীয় সংগীত চলার সময়ে সে খুব বাজে কথা বলছিল। খেলা শুরু হওয়ার আগেই তাকে লাল কার্ড দেখাতে পারতাম। পরে আমি যখন (পেদ্রো) মনজনকে (আর্জেন্টাইন ডিফেন্ডার) লাল কার্ড দেখাই, তখন মারাদোনা আমার কাছে এসে বলতে থাকে, আমি নাকি চোর।”

“বল নিয়ে মাঠে মারাদোনাকে অসাধারণ সব কাজ করতে দেখেছি আমি। মারাত্মক ট্যাকলে তার হাঁটু ফুলে যেতে দেখেছি। খেলোয়াড় হিসেবে সে ছিল সেরা। তবে মানুষ হিসেবে অপ্রিয় এবং আমার দেখা অন্যতম জঘন্য একজন।”