মত পাল্টে মেসিকে বেছে নিলেন পেলে

সময়ের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে এক মাসের ব্যবধানে মত বদলালেন পেলে। এ যাত্রায় ক্রিস্তিয়ানো রোনালদো নয়, লিওনেল মেসিকে বেছে নিলেন একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2020, 09:46 AM
Updated : 25 April 2020, 11:09 AM

অনেকের মতে, ইতিহাসের সেরা ফুটবলার পেলে। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে দেশের হয়ে বিশ্বকাপ জেতা সাবেক এই তারকা গাজেত্তা দেল্লো স্পোর্তকে জানালেন, মেসির সঙ্গে খেলার সুযোগ থাকলে লুফে নিতেন তিনি।

“সেরার প্রশ্নে আমি লিও মেসিকে বেছে নিব। সে দক্ষ খেলোয়াড়, গোলে অবদান রাখে, পাস দেয়, গোল করে, ভালো ড্রিবল করে।”

“যদি আমরা একসঙ্গে এক দলে খেলতাম, তাহলে প্রতিপক্ষ দলকে দুই খেলোয়াড়কে নিয়ে ভাবতে হতো, একজনকে নিয়ে নয়। বর্তমানে মেসি সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়।”

ক্যারিয়ারে ১২৮১ গোল করে সর্বোচ্চ গোলের গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডধারী পেলে গত মাসে এক সাক্ষাৎকারে সময়ের সেরা ফুটবলারের প্রশ্নে রোনালদোর পক্ষে ভোট দিয়েছিলেন।

“বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। আমার মনে হয় সে-ই সেরা। কারণ, সে অনেক বেশি ধারাবাহিক। তবে অবশ্যই আপনি মেসিকে ভুলে যেতে পারেন না। কিন্তু সে স্ট্রাইকার নয়।”

গত এক দশক ফুটবল বিশ্বে আধিপত্য ধরে রেখেছেন মেসি ও রোনালদো। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড ছয়বার আর রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসে যোগ দেওয়া রোনালদো পাঁচবার। দুজনের অর্জনের তালিকায় আছে আরও অনেক ব্যক্তিগত ও দলীয় সাফল্য।

সাফল্যে ভরপুর ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দল মিলে এক হাজার ম্যাচ খেলে ৭২৫ গোল করেছেন রোনালদো। তার চেয়ে বয়সে তিন বছরের ছোট মেসির ম্যাচপ্রতি গোল গড় আরও দুর্দান্ত; ৮৫৬ ম্যাচে করেছেন ৬৯৭ গোল।
পেশাদার ক্যারিয়ারের ১৮টি বছর স্বদেশের ক্লাব সান্তোসে কাটানো পেলে বর্তমানের তৃতীয় সেরা ফুটবলার হিসেবে নেইমারকে বেছে নিয়েছেন।
“বর্তমানে সেরার কাতারে দুই অথবা তিন জন আছে; মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো, আর আমি বলব নেইমার, যে এখনও ব্রাজিলে বিশেষ একজন হয়ে উঠতে পারেনি।”
গত মাসের সাক্ষাৎকারে নিজেকে ইতিহাসে সেরা ফুটবলার বলেছিলেন তিনি। এবার অবশ্য ওই বিষয়ে কোনো মন্তব্য করেননি।
ইতিহাসের সেরা ফুটবলারের প্রশ্নে পেলের সঙ্গে উঠে আসে দিয়েগো মারাদোনার নামও। প্রতিদ্বন্দ্বী এই আর্জেন্টাইনকে আগেরবার না রাখলেও এবার গ্রেটদের তালিকায় রেখেছেন।
“দারুণ ফুটবল ঐতিহ্যের প্রতিটি দেশে দুই বা তিন জন গ্রেট ফুটবলার পাওয়া যায়। ইউসেবিও, (আন্তোনিও) সিমোস, (ইয়োহান) ক্রুইফ, (ফ্রাঞ্জ) বেকেনবাওয়ার, (দিয়েগো) মারাদোনা, গারিঞ্চা, দিদি। কত জনের নাম বললাম? অনেক আছে।”