‘নেইমার ফুটবলকে সর্বোচ্চ গুরুত্ব দিলে বিশ্বকাপ জিতবে ব্রাজিল’

বিশ্বকাপের বাছাই পর্বই শুরু হয়নি এখনও, তারপরও কাতার বিশ্বকাপে ব্রাজিলের খুব ভালো সম্ভাবনা দেখছেন রাফায়েল। এক সময়ের সতীর্থ নেইমারের উপস্থিতিই আশা দেখাচ্ছে তাকে। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই ডিফেন্ডার মনে করেন, ফুটবলের বাইরের বিতর্কিত বিষয়গুলো নেইমার বাদ দিলে কাতারে শিরোপা জিততে পারে ব্রাজিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2020, 12:55 PM
Updated : 23 April 2020, 12:55 PM

২০১২ লন্ডন অলিম্পিক ফুটবলে দেশের হয়ে খেলেন তারা। সেবার রূপা জিতেছিল ব্রাজিল। দুজনই এখন খেলেন ফরাসি লিগ ওয়ানে। নেইমার সম্পর্কে তাই ভালো করেই জানেন লিওঁর ডিফেন্ডার রাফায়েল। ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, দেশকে বিশ্বকাপ জেতাতে নেইমারের নিজেকে পরিবর্তন করতে হবে।

“অবশ্যই নেইমারকে আমাদের দরকার। আমাদের তাকে অনেক বেশি প্রয়োজন। মাঠের বাইরে তার অনেক বিষয়ে উন্নতি প্রয়োজন। একজন ফুটবলারের জন্য এটা গুরুত্বপূর্ণ। মাঠে ভালো খেলার জন্য তার মাঠের বাইরে অনেক উন্নতি প্রয়োজন। আশা করি, সে এটা করতে পারবে। যদি পারে, তাহলে আমাদের জেতার ভালো সুযোগ থাকবে।”

নেইমারের মধ্যে নেতৃত্বগুণ নেই বলে মনে করেন রাফায়েল। তবে আরেকটু মনোযোগী হলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার সময়ের সেরা খেলোয়াড় হতে পারবেন বলে বিশ্বাস তার।

“নেইমার নেতা নয়। আমার মনে হয় না, সে একজন নেতা। তার মধ্যে বিষয়টা নেই... যদি সে লক্ষ্যে স্থির ও মনোযোগী হয়, তাহলে সে বিশ্বের সেরা খেলোয়াড় হতে পারে।”

২০১৭ সালের অগাস্টে ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়ার পর থেকে বারবার চোটে পড়েছেন নেইমার। এসময় নানা নেতিবাচক খবরের শিরোনামও হয়েছেন তিনি। এসব সামলে ফুটবলই নেইমারের ধ্যানজ্ঞান হওয়া উচিত বলে মনে করেন রাফায়েল।

“জীবনের প্রথম পছন্দ হওয়া উচিত ফুটবল। নেইমারের চারপাশে অনেক বিষয় আছে। সে হয়তো ভাবে ‘ভালো খেলার জন্য আমাকে অত ভাবতে হবে না’। কিন্তু আসলে ভাবতে হবে।”

একসঙ্গে খেলার কারণে নেইমারকে বেশ ভালোভাবে জানেন ও বুঝেন বলে দাবি করেছেন রাফায়েল। নেইমার কারও পরামর্শ শুনতে পছন্দ করেন না বলে মনে করেন তিনি।

“আমি সত্যিটা বলি। তবে অনেক সময় মানুষ সত্যি কথা শুনতে চায় না। তারা চায়, আপনি তাদের বলেন, ‘আপনি ভালো করছেন, জাদু দেখাচ্ছেন’। তারা চায়, লোকে শুধু ভালোটা বলুক। কিন্তু জীবন এমন নয়। আমি মনে করি, নেইমারকে আরও বেশি (উপদেশ) শুনতে হবে, যদি শোনে তাহলে ব্রাজিলকে ঠেকানো কঠিন হয়ে যাবে।”