হাতে তৈরি সরঞ্জামে জাফরের জিমনেশিয়াম!

ছাদে ঝুলিয়ে নিয়েছেন বাঁশ। ফুলের টবে সিমেন্ট-বালি জমাট বাঁধিয়ে তৈরি করে নিয়েছেন প্রয়োজনীয় সরঞ্জাম। এগুলো দিয়েই ফিটনেস ধরে রাখার কাজ নিয়মিত চালিয়ে যাচ্ছেন সাইফ স্পোটিংয়ের ফরোয়ার্ড জাফর ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2020, 11:47 AM
Updated : 23 April 2020, 03:14 PM

প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে বাইরের অনেক দেশের মতো বাংলাদেশেও লিগের খেলা বন্ধ আছে। খেলোয়াড়দের অনেকে ক্লাব ছেড়ে চলে গেছেন বাড়িতে। ক্লাব, ফেডারেশন, সরকারের নির্দেশনা মেনে সবাইকে থাকতে হচ্ছে ঘরবন্দি। অন্যদের মতো সময় কাটছে না জাফরেরও।

২০১৭ সালের সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ৫ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়া জাফর অনেক আগে থেকেই ফিটনেসের প্রতি যত্নশীল। ঘরোয়া ফুটবলে ক্রিস্তিয়ানো রোনালদোর মতো ‘সিক্স প্যাক’ সুঠাম শরীরের যে কয়েক জন খেলোয়াড় আছেন, ২০ বছর বয়সী এই ফরোয়ার্ড তাদের একজন। ঘরবন্দি সময়ে শরীরটা ধরে রাখতে তাই তরুণ এই ফরোয়ার্ড নিজেই তৈরি করে নিয়েছেন সরঞ্জাম।

“সবার মতো আমিও ঘরে বসে আছি। সময় কাটতেই চাইছে না, কিন্তু কিছু করার নেই। ফিটনেস ধরে রাখার জন্য নিজের মতো করে সবকিছুর ব্যবস্থা করে নিয়েছি।”

“ছাদে বাঁশ ঝুলিয়ে নিয়েছি। ডাম্বেল-বারবেলও তৈরি করে নিয়েছি। ছোট টেবিল, টুল, পরিত্যক্ত বোতলে সিমেন্ট-বালি ভরে বানিয়ে নিয়েছি জিমনেশিয়াম। অবশ্য মাঝে মাঝে সুযোগ পেলে পাশের মাঠে যখন কেউ থাকে না, তখন যাচ্ছি দৌড়াতে।”