মেসি যে কারণে ‘সবার সেরা’

অনেকের মতে, সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসি। কারো কাছে তিনি ইতিহাসের সেরা। সবাইকে ছাপিয়ে কিভাবে চূড়ায় উঠেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড? সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার কারণেই তিনি সেরাদের সেরা হতে পেরেছেন বলে মনে করেন তার সাবেক সতীর্থ হাভিয়ের মাসচেরানো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2020, 04:47 PM
Updated : 14 April 2020, 04:47 PM

মেসির সঙ্গে বার্সেলোনায় আট বছর খেলেছেন মাসচেরানো। পাঁচটি লা-লিগা ও দুটি চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন ১৯টি শিরোপা।

জাতীয় দলেও দীর্ঘসময় একসঙ্গে খেলেছেন দুজন। খেলেছেন একে-অপরের নেতৃত্বে। ২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়া মাসচেরানো বর্তমানে খেলছেন আর্জেন্টিনার ক্লাব এস্তুদিয়ানাতেসে।

সম্প্রতি এক রেডিও অনুষ্ঠানে মেসির প্রশংসায় তিনি বলেন, মেসি যেভাবে কোনো ম্যাচে আধিপত্য করে, তা অন্য কেউ শুধু কল্পনাই করতে পারে।

“বেশির ভাগ ভালো ফুটবলারই ভালো সিদ্ধান্ত নেয়, কিন্তু তারা তা সেরা উপায়ে বাস্তবায়ন করতে পারে না। আবার কখনও বাস্তবায়ন ভালো হলেও শেষ পর্যন্ত সেরা উপায়ে কাজে লাগে না।”

“সিদ্ধান্ত নেওয়া ও এর বাস্তবায়ন করাই ফুটবলে পার্থক্য গড়ে দেয়। লিও দুইটাই অসাধারণ ক্ষিপ্রতায় ও দারুণভাবে করতে পারে। আর এ কারণেই সে ব্যতিক্রম।”

৯০ মিনিটের খেলায় শক্তি ধরে রাখাও একটা কৌশল-যা মেসি খুব ভালো বোঝে।

“সে জানে, কীভাবে শক্তি বাঁচিয়ে রাখতে হয়। যা তাকে শতভাগ দিয়ে সাত, আট অথবা ১০টি গুরুত্বপূর্ণ আক্রমণ করতে সাহায্য করে। এভাবেই সে ম্যাচে আধিপত্য করে।”