এখনই লিগ চালু করা হবে দায়িত্বজ্ঞানহীন সিদ্ধান্ত: ইনফান্তিনো

একজনেরও জীবন ঝুঁকিতে ফেলার চেয়ে খেলা শুরুর জন্য আরও অপেক্ষা করাকে সঠিক পথ বলে মনে করছেন জিয়ান্নি ইনফান্তিনো। ফিফা সভাপতির মতে, করোনাভাইরাসের দুর্যোগ কাটার আগেই লিগগুলো চালু করা হবে দায়িত্বজ্ঞানহীনের চেয়েও খারাপ কিছু।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 11:09 AM
Updated : 10 April 2020, 12:58 PM

বিশ্বজুড়ে কোভিড-১৯ রোগের প্রকোপ বেড়েই চলছে। ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখের বেশি, প্রাণ হারিয়েছে ৯৬ হাজারের কাছাকাছি।

মহামারীর প্রাদুর্ভাব ঠেকাতে গোটা পৃথিবীর সব ক্রীড়া আসরগুলো বন্ধ আছে। কিন্তু এই দুঃসময়ের মাঝেও কিছু কিছু ফুটবল লিগ চালু করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

বুন্ডেসলিগা আগামী মে মাসে শুরু করার চিন্তা-ভাবনা চলছে, এমনকি মহামারী আতঙ্কের মধ্যেও অনুশীলন শুরু করে দিয়েছে জার্মান শীর্ষ লিগের ক্লাবগুলো। আগামী ১৯ জুন থেকে ডাচ লিগ শুরু করতে চাইছে নেদারল্যান্ডস।

তবে ফিফা সভাপতির মতে, পরিস্থিতি শতভাগ ঠিক হওয়ার আগ পর্যন্ত কোনো প্রতিযোগিতা মাঠে গড়ানো উচিত হবে না।

“যেহেতু আমাদের প্রধান অগ্রাধিকার, মূলনীতি, যেটা আমরা প্রতিযোগিতাগুলোতে ব্যবহার করি এবং সবাইকে তা অনুসরণ করার আমন্ত্রণ জানাই, সেটা হলো স্বাস্থ্য সবার আগে।”

“আমি এটাকে যতটুকু গুরুত্ব দিয়েছি, তা যথেষ্ট নয়। কোনো খেলা, প্রতিযোগিতা, লিগের জন্য একজন মানুষের জীবনও ঝুঁকিতে ফেলা ঠিক নয়। সবার এই জিনিসটা পরিষ্কারভাবে মাথায় রাখা উচিত।”

“পরিস্থিতি শতভাগ নিরাপদ না হলে প্রতিযোগিতা পুনরায় শুরু করা হবে দায়িত্বজ্ঞানশূন্যের চেয়ে বেশি কিছু। যদি আমাদের আরও সময় অপেক্ষা করতেই হয়, আমরা অবশ্যই সেটা করব। ঝুঁকি নেওয়ার চেয়ে অপেক্ষা করা উত্তম।”

দীর্ঘদিন খেলা বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে ক্লাব, লিগগুলো। ক্ষতি পোষাতে এরই মধ্যে খেলোয়াড়দের সম্মতিতে বেতন কাটার উদ্যোগ নিয়েছে বিভিন্ন ক্লাব।

ইনফান্তিনো জানিয়েছেন, লিগগুলোর সাহায্যে এগিয়ে আসবে ফিফা। জরুরি তহবিলের জন্য ব্যবহার করা হবে দুইশ সত্তর কোটি ডলার।