করোনাভাইরাস: ‘যুদ্ধ-পরবর্তী’ সময় নিয়ে চিন্তিত আনচেলত্তি

করোনাভাইরাসের ছোবলে আজ বিপর্যস্ত পুরো বিশ্ব। নিশ্চিতভাবে সঙ্কটময় এ সময় শেষের অপেক্ষায় দিন গুণছে পৃথিবীর মানুষ। তবে সৃষ্ট সমস্যা যে খুব সহজে পিছু ছাড়বে না, সে বিষয়ে নিশ্চিত কার্লো আনচেলত্তি। মহামারী কভিড-১৯ সমাজের ওপর দীর্ঘমেয়াদী যে ছাপ ফেলে যাবে, সে বিষয়ে সবাইকে সতর্ক করেছেন ইতালিয়ান এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 12:17 PM
Updated : 4 April 2020, 12:44 PM

করোনাভাইরাসের আঘাতে নাজেহাল সময়কে যুদ্ধের সঙ্গে তুলনা করেছেন আনচেলত্তি। আর এর পরবর্তী সময়টা ‘যুদ্ধ পরবর্তী’ কঠিন সময়ের মতো হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

ইংলিশ ক্লাব এভারটনের কোচ আনচেলত্তি কঠিন এ সময়ে ইংল্যান্ডে আছেন। অন্যখানে থাকলেও নিজ দেশ ইতালিতে কি ঘটছে, তা নিয়মিত খবর রাখছেন তিনি।

“করোনাভাইরাসের আঘাতে পৃথিবী পাল্টে যাচ্ছে। কারোর জন্যই এটা আগের অবস্থায় ফিরে যাবে না। এটা যুদ্ধের মতো এবং এরপর হবে যুদ্ধ-পরবর্তী সময়।”

অতি সংক্রামক এই ভাইরাস সবচেয়ে বেশি আঘাত হেনেছে ইতালিতে। প্রতিদিন হাজার হাজার মানুষ নতুন সংক্রমিত হচ্ছে, প্রাণ হারাচ্ছে শয়ে শয়ে। দেশের মানুষের এমন কষ্ট পীড়া দিচ্ছে আনচেলত্তিকে।

“আমি চিন্তিত কারণ, এই ভাইরাস এখনও ইতালিতে প্রতিদিন ৬০০ এর বেশি মানুষের প্রাণ নিচ্ছে। আমার দেশের মানুষ প্রতিদিন মারা যাচ্ছে, যা শোনাটা ভীষণ কষ্টের।”

ইতালিতে এ পর্যন্ত প্রায় এক লাখ ২০ হাজার মানুষ করোনাভাইরানে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন প্রায় সাড়ে ১৪ হাজার।