বাড়ানো ‘হতে পারে’ টোকিও অলিম্পিকে পুরুষ ফুটবলে বয়সসীমা

টোকিও অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে যাওয়ায় ফুটবলারদের বয়স নিয়ে স্বাভাবিকভাবে উঠতে শুরু করেছে অনেক প্রশ্ন। ২০২০ সালে যারা খেলার যোগ্য ছিল, তারা যেন অযোগ্য না হয়ে পড়ে, তার বিবেচনায় এরই মধ্যে বয়সসীমা বাড়ানোর দাবি উঠেছে। সবকিছুর প্রেক্ষিতে আগামী বছর হতে যাওয়া আসরে পুরুষ ফুটবলারদের বয়সসীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছে ফিফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 09:55 AM
Updated : 4 April 2020, 10:00 AM

অলিম্পিকে পুরুষ ফুটবল টুর্নামেন্টে বয়সসীমা অনূর্ধ্ব-২৩ বছর। ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা এর পরে জন্ম নেওয়া ফুটবলারদের অংশ নেওয়ার সুযোগ ছিল ২০২০ অলিম্পিকে। প্রতিটি দল ২৩ বছরের বেশি বয়সী তিন জনকে স্কোয়াডে নিতে পারে। মেয়েদের ফুটবলে অবশ্য কোনো বয়সসীমা নেই।

কিন্তু করোনাভাইরাসের প্রভাবে এক বছর পিছিয়ে যাওয়া এই টুর্নামেন্টে বয়সসীমা পেরিয়ে যাওয়ায় অনেক ফুটবলারের অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। সপ্তাহখানেক আগে সমস্যা সমাধানের জন্য ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) আহ্বান জানায় দক্ষিণ কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন।

সমস্যার সমাধানে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার গঠন করা কমিটি শুক্রবার বয়সসীমা বাড়ানোর পক্ষে সুপারিশ করেছে। ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা এর পরে জন্ম নেওয়া খেলোয়াড়রা যেন ২০২১ সালে হতে যাওয়া আসরে খেলতে পারে, এর পক্ষে ওই কমিটি মত দিয়েছে বলে শুক্রবার এক বিবৃতিতে জানায় ফিফা।

ফিফার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির ফুটবল ফেডারেশনও বয়সসীমা বাড়ানোর জন্য আবেদন করেছিল।

কভিড-১৯ মহামারী আকার ধারণ করায় উদ্ভূত পরিস্থিতিতে জুনে হওয়ার কথা থাকা সব আন্তর্জাতিক ম্যাচ স্থগিতের সুপারিশও করেছে ফিফার এই কমিটি। একই কারণে আগেই পিছিয়ে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা।