করোনাভাইরাসের মাঝে চলছে বেলারুশিয়ান প্রিমিয়ার লিগ

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বের প্রায় সব দেশে যেখানে সব ধরনের ক্রীড়া ইভেন্ট বন্ধ রয়েছে, সেখানে পুরোদমে ফুটবল চালিয়ে যাচ্ছে ইউরোপের দেশ বেলারুশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2020, 05:06 PM
Updated : 29 March 2020, 05:06 PM

স্বাভাবিক পরিস্থিতিতে দেশটির শীর্ষ লিগের খবর বিশ্বের কম মানুষই রাখেন। কিন্তু সেটিই এখন আলোচনার কেন্দ্রে; ইউরোপের একমাত্র দেশ হিসেবে যে এখনও ফুটবল চালিয়ে যাচ্ছে তারা। 

গত শনিবার ছিল পূর্ব ইউরোপের দেশটির শীর্ষ প্রতিযোগিতার ছয়টি ম্যাচ। এর মধ্যে একটি ম্যাচ ছিল আবার ‘মিনস্ক ডার্বি’ (এফসি মিনস্ক ও দিনামো মিনস্ক)। দেশটির রাজধানী মিনস্কে হওয়া ম্যাচটিতে তিন হাজার দর্শকে গালারি ছিল পূর্ণ। দর্শকদের কেউ কেউ ছিলেন মাস্ক পরে।

৯৫ লক্ষ মানুষের দেশটিতে একশর কিছু কম মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

ইউরোপের অধিকাংশ দেশ যেখানে সীমান্ত বন্ধ করে দিয়ে বাসিন্দাদের কোয়ারেন্টিনে থাকতে বলেছে, সেখানে বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কা এ নিয়ে কোনো দুশ্চিন্তাই করছেন না। কভিড-১৯ প্রতিরোধে বাসিন্দাদের দিয়েছেন ভদকা পান করার পরামর্শ।

খেলা চালিয়ে নিতে সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলে জানান বেলারুশ ফুটবল ফেডারেশনের মুখপাত্র আলেকসান্দার আলেইনিক।

“ক্রীড়া মন্ত্রনালয় থেকে বলা সব ব্যবস্থা আমরা গ্রহণ করেছি। যারা সমর্থকদের সংস্পর্শে আছেন তাদের গ্লাভস দেওয়া হয়েছে।”

অধিকাংশ দেশে খেলা বন্ধ থাকায় লিগ সম্প্রচারে বেশ সুবিধা পেয়েছে বেলারুশ ফুটবল ফেডারেশন। রাশিয়া, ইসরাইল, ভারতসহ দশটি দেশে খেলা সম্প্রচারের চুক্তি করেছে তারা। এর অন্যতম কারণ দর্শকদের জন্য আর কোনো খেলাই দেখার নেই।