ফুটবল সম্পর্কে ‘ধারণা’ নেই বার্সা গোলরক্ষকের!

তাদের খেলা দেখতে গ্যালারিতে কিংবা টিভির সামনে হুমড়ি খেয়ে পড়েন সমর্থকরা। অনেকে বিসর্জন দেন রাতের ঘুম। অথচ বার্সেলোনা গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন নিজেই নাকি ফুটবল খেলা তেমন একটা দেখেন না। ফুটবল সম্পর্কে খুব বেশি ধারণাও তার নেই বলে জানিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2020, 04:17 PM
Updated : 29 March 2020, 04:42 PM

২৭ বছর বয়সী জার্মান গোলরক্ষক বার্সেলোনার হয়ে দারুণ সময় পার করছেন। ২০১৪ সালে জার্মান ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখ থেকে স্পেনে পাড়ি জমানোর পর কাতালান ক্লাবটির জার্সিতে জিতেছেন চারটি লা লিগা, একটি চ্যাম্পিয়ন্স লিগসহ আরও বেশ কয়েকটি শিরোপা।

করোনাভাইরাসের প্রভাবে এখন বন্ধ আছে প্রায় সব খেলা। অবসর সময় কাটাচ্ছেন সবাই। স্পেনের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে টের স্টেগেন জানিয়েছেন, ফুটবল নিয়ে বেশি কিছু তিনি জানেন না।

“আমি যখন মানুষকে বলি ফুটবল নিয়ে আমি কিছু জানি না, তখন তারা হাসে। যখন কোনো বড় ম্যাচ থাকে কিংবা আমার ব্যক্তিগত আগ্রহ জাগে কারণ আমি জানি কেউ খেলছে, এর বাইরে সত্যিই আমি ফুটবল খুব বেশি দেখি না। অনেক সময় লোকজন খেলোয়াড়ের নাম জিজ্ঞেস করে, কিন্তু আমি বলতে পারি না।”

“যেমন লা লিগায় খেলোয়াড়দের নাম নিয়ে এরকম হয়। আমি জানি না, প্রতিপক্ষের খেলোয়াড়দের কী নামে ডাকা হয়। কিন্তু পরে যখন আমাকে ভিডিও দেখানো হয়, আমি বুঝতে পারি সে কে ছিল। খেলোয়াড়দের নামের চেয়ে মাঠে তারা কিভাবে এগিয়ে যায়, কিভাবে শট নেয়, সেসব আমার ভালো মনে থাকে। এটা কিছুটা আশ্চর্যের বিষয়, কিন্তু যখন আমরা প্রতিপক্ষ দলকে বিশ্লেষণ করি তখন এটা হয়।”