মেসি নয়, রোনালদো সেরা; তবে আমি সর্বকালের সেরা: পেলে

বর্তমান ফুটবল বিশ্বের সেরা খেলোয়াড় কে? লিওনেল মেসি নাকি ক্রিস্তিয়ানো রোনালদো? কিংবদন্তি পেলের মতে, নামটি পর্তুগিজ তারকা রোনালদো। তবে সর্বকালের সেরা ফুটবলারের আসনে নিজেকেই দেখেন পেলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2020, 11:17 AM
Updated : 25 March 2020, 11:55 AM

এক দশক ধরে ফুটবল বিশ্বে আধিপত্য ধরে রেখেছেন মেসি ও রোনালদো। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড ছয়বার আর রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসে যোগ দেওয়া রোনালদো পাঁচবার। দুজনের অর্জনের তালিকায় আছে আরও অনেক ব্যক্তিগত ও দলীয় সাফল্য। তবে সম্প্রতি এক ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সেরার প্রশ্নে পেলে কিছুটা হলেও এগিয়ে রাখলেন রোনালদোকে।

“বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। আমার মনে হয় সে-ই সেরা। কারণ, সে অনেক বেশি ধারাবাহিক। তবে অবশ্যই আপনি মেসিকে ভুলে যেতে পারেন না। কিন্তু সে স্ট্রাইকার নয়।”

৭৯ বছর বয়সী পেলে মনে করেন, মেসি-রোনালদোর আগেও কিংবদন্তি অনেক খেলোয়াড় ছিলেন। তবে সবার সঙ্গে তুলনায় নিজেকেই সবসময়ের সেরার তালিকায় শীর্ষে রাখেন ব্রাজিলের তিনবারের বিশ্বকাপজয়ী সাবেক স্ট্রাইকার।

“এই প্রশ্নের উত্তর দেওয়া মুশকিল। আমরা জিকো, রোনালদিনিয়ো ও রোনালদোর কথা ভুলে যেতে পারি না। ইউরোপে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও ইয়োহান ক্রুইফ ছিল।”

“এখন এটি আমার দোষ নয়, কিন্তু আমি মনে করি, পেলে তাদের সবার চেয়ে ভালো ছিল।'