করোনাভাইরাস: ফুটবলারদের নিয়ে লড়াইয়ে ফিফা

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিশ্ববাসীকে সচেতন করতে একজোট হয়ে বিশেষ এক উদ্যোগ নিয়েছে ফিফা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমান ও সাবেক তারকা ফুটবলারদের নিয়ে গড়া সচেতনতামূলক একটি ভিডিও প্রচার করছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2020, 12:24 PM
Updated : 24 March 2020, 12:36 PM

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়া এই ভিডিওতে দেখা যাচ্ছে লিওনেল মেসি, জানলুইজি বুফ্ফন, আলিসন, মাইকেল ওয়েন ও গ্যারি লিনেকারদের। যেখানে বিশ্বব্যাপী কভিড-১৯ রোগের ছড়িয়ে পড়া ঠেকাতে পাঁচটি মূল করণীয় পালনে মানুষ উদ্বুদ্ধ করা হচ্ছে।

‘পাস দা মেসেজ টু কিক আউট করোনাভাইরাস’-শিরোনামের এই ভিডিওতে মোট ২৮ জন বর্তমান ও সাবেক খেলোয়াড় সবাইকে হাত ধোয়া, কনুইতে চেপে হাঁচি কাশি দেওয়া, মুখ স্পর্শ না করা, শারীরিক দুরত্ব বজায় রাখা ও অসুস্থ বোধ করলে বাসায় থাকা, এই পাঁচটি নিয়ম মেনে চলতে উদ্বুদ্ধ করছেন।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো মনে করেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াই করতে সবাইকে দলগতভাবে কাজ করতে হবে।

“ডব্লিউএইচও-এর সঙ্গে ফিফা জোট বেঁধেছে কারণ, স্থাস্থ্য সবার আগে। এই ক্যাম্পেইন আরও ছড়িয়ে দিতে বিশ্ব ফুটবলের সবাইকে আমি আহ্বান জানাচ্ছি।”

লিভারপুল গোলরক্ষক আলিসন বলেন, “হাত ধোয়া দিয়ে শুরু। দয়া করে সাবান বা স্যানিটাইজার দিয়ে ঘন ঘন হাত ধৌত করুন।

বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি বলেন, “মুখ স্পর্শ করা থেকে বিরত থাকুন, বিশেষ করে আপনার চোখ, নাখ ও মুখ দিয়ে যেন ভাইরাস আপনার শরীরের মধ্যে প্রবেশ না করতে পারে।”