করোনাভাইরাস: অলিম্পিকে যাচ্ছে না কানাডা

টোকিও অলিম্পিক স্থগিত করার চাপ ক্রমেই বাড়ছে। যুক্তরাষ্ট্র ২০২০ টোকিও অলিম্পিক পেছানোর অনুরোধ করার পর প্রতিযোগিতা থেকে অ্যাথলেটদের সরিয়ে নিয়েছে কানাডা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 06:08 AM
Updated : 23 March 2020, 09:58 AM

আগামী ২৪ জুলাই শুরু হওয়ার কথা অলিম্পিক। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিযোগিতা স্থগিতের চাপ ক্রমশ বাড়ার মধ্যে অলিম্পিক কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চার সপ্তাহ অপেক্ষা করার কথা জানায়।

তবে এরই মধ্যে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রথমবারের মতো জানান, অলিম্পিক স্থগিত হতে পারে।

অস্ট্রেলিয়া জানায়, এটা ‘পরিষ্কার’ যে, নির্ধারিত সময়ে অলিম্পিক হবে না। দেশটি অ্যাথলেটদের ২০২১ সালের জন্য প্রস্তুতি নেওয়ার কথা বলেছে।

কানাডার অলিম্পিক ও প্যারা অলিম্পিক কমিটি জানায়, অ্যাথলেট, স্পোর্টস গ্রুপ ও সরকারের সঙ্গে আলোচনার পর এই ‘কঠিন সিদ্ধান্ত’ নিয়েছে তারা। একই সঙ্গে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও আন্তর্জতিক প্যারা অলিম্পিক কমিটিকে এক বছরের জন্য গেমস পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে কানাডা।

কয়েক সপ্তাহ ধরে জাপানের কর্মকর্তারা বলে আসছিল, পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত সময়ে বসবে অলিম্পিকের টোকিও আসর। সোমবার পার্লামেন্টে দেশটির প্রধানমন্ত্রী জানান, পেছাতে এই প্রতিযোগিতা।

শান্তিকালীন সময়ে কখনও অলিম্পিক স্থগিত বা বাতিল হয়নি। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের জন্য যে আসর স্থগিত হয়েছিল তা হওয়ার কথা ছিল টোকিতে।

টোকিও অলিম্পিক পিছিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব অ্যাথলেটিকসের প্রেসিডেন্ট লর্ড কো। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখকে একটি চিঠিতে কো লিখেছেন, জুলাইয়ে হতে যাওয়া অলিম্পিক করোনাভাইরাসের এই সংকটময় সময়ে ‘আয়োজন সম্ভব অথবা কাম্য নয়’।