বার্সা-রিয়ালকে ছাড়িয়ে লিভারপুল-সিটি

খেলোয়াড়দের মোট বাজারমূল্যের হিসেবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে ছাপিয়ে গেছে লিভারপুল। দুই স্প্যানিশ জায়ান্ট দলের চেয়ে এগিয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল ম্যানচেস্টার সিটিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2020, 04:46 PM
Updated : 16 March 2020, 05:55 PM

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলা দলগুলোকে নিয়ে করা এই তালিকায় বার্সেলোনা আছে তিনে। রিয়ালের অবস্থান চারে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)-এর একদল গবেষকের গবেষণার ফলের ভিত্তিতে সোমবার এই তথ্য দিয়েছে বিবিসি।

তালিকার শীর্ষে থাকা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুলের মোট মূল্যমান ১৪০.৫ কোটি ইউরো। ১৩৬.১ কোটি ইউরো মূল্যমান নিয়ে তাদের পরেই আছে ইংলিশ চ্যাম্পিয়ন সিটি।

১১৭ কোটি ইউরোর দল লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার। রেকর্ড ত্রয়োদশবারের ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মোট মূল্য ১১০ কোটি ইউরো।

তালিকার শীর্ষ দলে ইংলিশ প্রিমিয়ার লিগের দল পাঁচটি। লা লিগা থেকে আছে তিনটি দল। একটি করে দল রয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান (পিএসজি) ও ইতালিয়ান সেরি আ (ইউভেন্তুস) থেকে। শীর্ষ দলে জায়গা হয়নি জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের।

সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের তালিকাও প্রকাশ করেছে সিআইইএস। এক্ষেত্রে বিবেচনায় আনা হয়েছে বয়স, পারফম্যান্স, ক্লাবের অর্থনৈতিক মূল্যমান ও মুদ্রাস্ফীতির হিসাব। ২২.৭ কোটি ইউরো মূল্যমান নিয়ে এই তালিকার শীর্ষে পিএসজির বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড ২১ বছর বয়সী কিলিয়ান এমবাপে।

ইউরোপের শীর্ষ মূল্যবান দশ দল (সিআইইএস-এর হিসেবে)

দল

দেশ

মূল্যমান (কোটি/ইউরো)

লিভারপুল

ইংল্যান্ড

১৪০.৫

ম্যানচেস্টার সিটি

ইংল্যান্ড

১৩৬.১

বার্সেলোনা

স্পেন

১১৭.০

রিয়াল মাদ্রিদ

স্পেন

১১০.০

চেলসি

ইংল্যান্ড

১০০.৮

ম্যানচেস্টার ইউনাইটেড

ইংল্যান্ড

১০০.৭

পিএসজি

ফ্রান্স

৯৭.৯

আতলেতিকো মাদ্রিদ

স্পেন

৮৩.৬

টটেনহ্যাম হটস্পার

ইংল্যান্ড

৭৮.৭

ইউভেন্তুস

ইতালি

৭৮.৮৩