করোনাভাইরাস: ক্রীড়াঙ্গনে অচলাবস্থা

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গনে অচলাবস্থার উপক্রম হয়েছে। একের পর এক স্থগিত হয়ে যাচ্ছে সব টুর্নামেন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 06:10 PM
Updated : 13 March 2020, 06:15 PM

আড়াই মাসে মহামারীর আকার পাওয়া করোনাভাইরাসেরপ্রাদুর্ভাব বিশ্বের ১২৩টি দেশ ও অঞ্চলে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ছাড়িয়ে গেছেবলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মৃতের সংখ্যা পৌঁছে গেছে প্রায় পাঁচ হাজারে।

চীনের পর ইতালিতে সবচেয়ে বেশি ছড়িয়েছেএই রোগ। ইউরোপ ও আমেরিকায় এর সংক্রমণ বাড়ছে দ্রুত। এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ইউরোপেরফুটবল লিগগুলোয়। একে একে বন্ধ হয়ে গেছে মহাদেশটির শীর্ষ পাঁচটি লিগই।

শুরু সেরি আ দিয়ে; আগামী ৩ এপ্রিল পর্যন্তদেশটিতে সব ধরনের খেলা স্থগিত করা হয়েছে। আক্রান্ত হয়েছেন ইউভেন্তুসের সেন্টার-ব্যাকদানিয়েলে রুগানি। এরপর ক্লাবটির সব খেলোয়াড়কে রাখা হয়েছে কোয়ারেন্টিনে। দলটির সেরাতারকা ক্রিস্তিয়ানো রোনালদো স্বেচ্ছায় মাদেইরায় নিজ বাড়িতে অন্যদের থেকে নিজেকে আলাদাকরে রেখেছেন।

গত বৃহস্পতিবার রিয়াল মাদ্রিদের একজন বাস্কেটবলখেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পর ক্লাবটির সব অনুশীলন বাতিল করা হয়েছে। কোয়ারেন্টিনেআছে তাদের সব খেলোয়াড়। পরে সেদিনই স্পেনের লা লিগা কর্তৃপক্ষ তাদের সব ম্যাচ আগামীদুই সপ্তাহের জন্য স্থগিত করে।

আর শুক্রবার পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্তফ্রান্সের লিগ ওয়ান স্থগিতের ঘোষণা আসে। এরপর আসে ইংলিশ ফুটবল বন্ধের ঘোষণা। আগামী৩ এপ্রিল পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগসহ সব ধরনের ফুটবল নিষিদ্ধ করে ইংল্যান্ড। পরিস্থিতিবুঝে আগামী ৪ এপ্রিল পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিবৃতিতে জানানো হয়।

সংক্রমিত হয়েছেন আর্সেনালের কোচ মিকেলআর্তেতা। আক্রান্ত হয়েছেন চেলসির উইঙ্গার ক্যালাম হাডসন-ওডোই। আর উপসর্গ দেখা দেওয়ায়লেস্টার সিটির তিন ফুটবলার স্বেচ্ছায় অন্যদের থেকে নিজেদের আলাদা করে রেখেছেন বলে জানানদলটির কোচ ব্রেন্ডন রজার্স।

সবশেষ শুক্রবার রাতে এ সপ্তাহের বুন্ডেসলিগাও বুন্ডেসলিগা-২ এর সব ম্যাচ স্থগিতের ঘোষণা আসে। আগামী ২ এপ্রিল পর্যন্ত লিগের সবম্যাচ স্থগিতের সুপারিশ করেছে জার্মান ফুটবল লিগ কর্তৃপক্ষ। আগামী সোমবার সভায় এ বিষয়েচূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।   

আগামী ১৭ ও ১৮ মার্চ চ্যাম্পিয়ন্স লিগও ১৯ মার্চ ইউরোপা লিগের যেসব ম্যাচ হওয়ার কথা ছিল, সবগুলো স্থগিত করা হয়েছে।

চলতি মাসের বাকি সময়ে সব ধরনের ফুটবল স্থগিতকরেছে নেদারল্যান্ডস। 

বিরূপ প্রভাব পড়েছে বিশ্বকাপ বাছাইপর্বেও।এ মাসের শেষ সপ্তাহে মাঠে গড়নোর কথা ছিল লাতিন আমেরিকা অঞ্চলের কাতার বিশ্বকাপ বাছাইয়েরম্যাচ। কিন্তু তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

দেরিতে হলেও ক্রিকেট দুনিয়ায় এর প্রভাবপড়তে শুরু করেছে। শুক্রবার স্থগিত ঘোষণা করা হয় ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যে দুই ম্যাচেরটেস্ট সিরিজ। একই দিনে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও স্থগিতকরা হয়েছে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ারতিন ম্যাচের ওয়ানডে সিরিজ অবশ্য এখনও চলছে। তবে ম্যাচগুলো হচ্ছে দর্শকশূন্য মাঠে।

একই কারণে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়েদেওয়া হয়েছে আইপিএল। ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল প্রতিযোগিতাটির ত্রয়োদশ আসর।

পিএসএলের করাচির ম্যাচগুলো দর্শকশূন্যস্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাতে পাকিস্তানেবাংলাদেশের তৃতীয় দফার সফর নিয়ে আগে থেকেই থাকা শঙ্কা বেড়ে গেছে আরও।

আগামী ১ এপ্রিল হওয়ার কথা পাকিস্তান-বাংলাদেশেরএকমাত্র ওয়ানডে। টেস্ট ম্যাচটি শুরু হওয়ার কথা ৫ এপ্রিল।

টেনিসের দুনিয়াতেও আঘাত এনেছে করোনাভাইরাস।এটিপি ট্যুর ও এটিপি চ্যালেঞ্জ ট্যুরের সব টুর্নামেন্ট ছয় সপ্তাহের জন্য স্থগিত করাহয়েছে। বৃহস্পতিবার এই ঘোষণা আসার আগেই স্থগিত হয়েছিল ফেড কাপ ফাইনালস, ইন্ডিয়ান ওয়েলসও মায়ামি ওপেন।

ডব্লিউটিএ নিয়ে অবশ্য এখনও কোনো ঘোষণাআসেনি। তবে এপ্রিলের শেষের আগে টেনিসের মেয়েদের কোনো ট্যুর হবে না বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও পড়েছে করোনাভাইরাসেরপ্রভাব। বাংলাদেশ গেমস স্থগিত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। ২০টি ভেন্যুতে৩১টি ডিসিপ্লিনে প্রায় ১২ হাজার অ্যাথলেট নিয়ে আগামী ১ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এবারেরআসরের।

আগামী জুন-জুলাইয়ে মাঠে গড়ানোর কথা ইউরোপিয়ানচ্যাম্পিয়নশিপ-২০২০ এর। তবে এই প্রতিযোগিতা নিয়েও জেগেছে শঙ্কা। আগামী মঙ্গলবার এ নিয়েজরুরি সভা ডেকেছে উয়েফা। টুর্নামেন্টটি এক বছর পিছিয়ে নেওয়া হতে পারে বলে বিভিন্ন সংবাদমাধ্যমেরখবরে এসেছে।

একই সময়ে মাঠে গড়ানোর কথা আছে লাতিন আমেরিকারসর্বোচ্চ প্রতিযোগিতা কোপা আমেরিকার। আর জুলাই-অগাস্টে হওয়ার কথা টোকিও অলিম্পিকের।এই দুই প্রতিযোগিতা নিয়ে অবশ্য এখনও কোনো শঙ্কার খবর আসেনি।

আর আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায়বসবে এবছরের টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক