করোনাভাইরাস: স্থগিত বাংলাদেশ গেমস

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাব এবার পড়ল ঘরোয়া প্রতিযোগিতায়। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ এড়াতে বাংলাদেশ গেমস স্থগিত করে দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 01:47 PM
Updated : 12 March 2020, 02:09 PM

২০টি ভেন্যুতে ৩১টি ডিসিপ্লিনে প্রায় ১২ হাজার অ্যাথলেট নিয়ে আগামী ১ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এবারের আসরের।

করোনাভাইরাসের প্রভাব এরই মধ্যে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। ইতালিতে সব ধরনের ম্যাচ স্থগিতের সিদ্ধান্ত হয়েছে। কাতার বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচ স্থগিত হয়েছে। বাংলাদেশের আর্চারি, সাইক্লিং ও ভলিবলের বৈশ্বিক টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে।

ঘরোয়া প্রতিযোগিতাগুলো চললেও কদিন ধরে গুঞ্জন শোনা যাচ্ছিল, করোনাভাইরাসের কারণে স্থগিত হতে পারে বাংলাদেশ গেমস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবার প্রতিযোগিতাটি স্থগিত করার সিদ্ধান্ত জানায় বিওএ।

এ ব্যাপারে সংস্থাটির সহ-সভাপতি বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বলেন, “বাংলাদেশ গেমসের জন্য আমাদের প্রস্তুতি ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে সব দেশে অ্যালার্ট জারি করা হয়েছে। তার প্রেক্ষাপটে জনসমাবেশ যতটা কম করা যায়, ততই ভালো। দ্বিতীয়ত, খেলোয়াড়দের মনে শঙ্কা কাজ করছে। এই অবস্থায় খেলোয়াড়রা শতভাগ দিতে পারে না। তাই আপাতত বাংলাদেশ গেমস স্থগিত করা হয়েছে।”

“বিওএ’র সভাপতি ও মহাসচিব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সকালে দেখা করেছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর বক্তব্য হলো, খেলোয়াড়েরা যেন সুস্থ থাকে। ঠিকমতো চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারে। এর জন্য সম্ভব হলে যদি কিছুদিন পিছিয়ে দেওয়া যায় খেলাটা। তিনি আমাদের এভাবেই নির্দেশনা দিয়েছেন। এরপর আমরা বসে নিজেদের মতো করে সিদ্ধান্ত নিয়েছি।”