কেবল রিয়ালই ঘুরে দাঁড়াতে পারে: গুয়ার্দিওলা

রিয়াল মাদ্রিদের মাঠে মিলেছে দারুণ জয়। ফিরতি লেগের ম্যাচ নিজেদের আঙিনায়। তারপরও সতর্ক ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 06:08 AM
Updated : 27 Feb 2020, 06:08 AM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে বুধবার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে ২-১ গোলে জেতে সিটি। ইসকোর গোলে পিছিয়ে পড়ার পর গাব্রিয়েল জেসুস ও কেভিন ডে ব্রুইনের লক্ষ্যভেদ প্রথমবারের মতো রিয়ালকে হারায় ইংল্যান্ডের দলটি।

ইউরোপীয় প্রতিযোগিতায় আগের চার দেখায় রিয়ালের বিপক্ষে জয় ছিল না সিটির। সান্তিয়াগো বের্নাবেউয়ে দুই ম্যাচে পেয়েছিল হারের তেতো স্বাদ। ইতিহাদ স্টেডিয়ামে খেলা দুই ম্যাচে করেছিল ড্র। রিয়ালের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙলেও সাবধানী গুয়ার্দিওলা।

“আমরা এখানে জয়ের চেষ্টা করতে এসেছিলাম এবং আমরা সেটা করতে পেরেছি। এটা স্রেফ প্রথম অংশ (ফিরতি লেগ বাকি আছে)। যদি কোনো দল এই পরিস্থিতি অতিক্রম করতে পারে, সেটা রিয়াল।”

“বের্নাবেউয়ে জয় পাওয়া দারুণ তুষ্টির ব্যাপার। আমরা এ ধরনের ফলে অভ্যস্ত নেই। এই ফল বলছে, আমরা যেকোনো স্টেডিয়ামে যেতে পারি এবং জিততে পারি।”

প্রথমার্ধে ভালো সুযোগ পেলেও গোল পায়নি সিটি। গোল মিলেছে শেষ দিকে, যখন আধিপত্য করছি রিয়াল। গুয়ার্দিওলার মতে, এটাই ফুটবল।

“যখন আমরা ভালো খেলছিলাম, গোল খেলাম। যখন তারা ভালো খেলছিল, আমরা গোল করলাম। এটাই ফুটবল। মনে পড়ছে কয়েক মৌসুম আগে অ্যানফিল্ডে খেলা একটা কোয়ার্টার-ফাইনালের কথা। যখন আমরা অসাধরণ খেলছিলাম এবং তারা (লিভারপুল) লক্ষ্যে রাখা সবগুলো শটে গোল করল।”

প্রথমার্ধে জেসুসের শট দারুণ দক্ষতায় ফেরানো রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়ার প্রশংসা করেছেন গুয়ার্দিওলা। প্রতিপক্ষের মাঠে নিজেদের তৈরি করা সুযোগ নিয়েও খুশি সিটি কোচ।

“কর্তোয়া খুব ভালো খেলেছে। কিন্তু আমার অভিজ্ঞতা বলে এই প্রতিযোগিতায় আপনি পুরো ৯০ মিনিট ম্যাচ নিয়ন্ত্রণ করতে পারবেন না।”

“গুরুত্বপূর্ণ সময়ে আমরাও বেনজেমার আক্রমণ ফিরিয়েছিলাম। এবং সত্যিই গোলের ভালো সুযোগ তৈরি করেছিলাম, যেটা এই মাঠে অধিকাংশ দলই করতে পারে না।”