পরস্পরের প্রশংসায় গুয়ার্দিওলা ও জিদান

জিনেদিন জিদানের কাছে সময়ের সেরা কোচ পেপ গুয়ার্দিওলা। আবার ম্যানচেস্টার সিটি কোচ মনে করেন, রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে জিদানের সাফল্যের পুনরাবৃত্তি অসম্ভব। সান্তিয়াগো বের্নাবেউয়ে মুখোমুখি হওয়ার আগে দুই কোচ মেতে উঠলেন পরস্পরের প্রশংসায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 10:18 AM
Updated : 26 Feb 2020, 03:29 PM

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে বুধবার বাংলাদেশ সময় রাত ২টায় মুখোমুখি হবে রিয়াল ও সিটি।
 
জিদানের অধীনে ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল। ২০১৮ সালের ফাইনালে লিভারপুলকে ৩-১ গোলে হারানোর পর আচমকা মাদ্রিদের দলটির দায়িত্ব থেকে সরে দাঁড়ান জিদান। দশ মাস পর অবশ্য ফরাসি কোচ ফেরেন পুরোনো ঠিকানায়। জিদানের টানা তিন শিরোপা জয়ের এই কীর্তি অক্ষুণ্ন থাকবে বলে মনে করেন গুয়ার্দিওলা।
 
“ইউরোপে তিনি (জিদান) যা করেছেন তার পুনরাবৃত্তি হবে না। টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা প্রমাণ করে এই ক্লাব কত বড়।”
 
“প্রজন্ম থেকে প্রজন্ম এই কীর্তি অক্ষুণ্ন থাকবে। আপনারা জানেন প্রতিযোগিতাটির জন্য তাদের ভালোবাসা কতখানি। তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা অসম্ভব…তারাই প্রতিযোগিতার সেরা দল এবং তাদের বিপক্ষে লড়া অনেক বড় চ্যালেঞ্জ।”
 
গুয়ার্দিওলা নিজেও দুইবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। ২০০৯ ও ২০১১ সালে বার্সেলোনার হয়ে।
 
এরপর থেকে অপেক্ষা কেবল বাড়ছে কাতালান এই কোচের। বায়ার্ন মিউনিখের হয়ে তিনবার হেরেছেন সেমি-ফাইনালে। সিটিকে শেষ তিন মৌসুম কোয়ার্টার-ফাইনাল পার করাতে পারেননি। স্পেন, জার্মানি ও ইংল্যান্ডে জিতেছেন আটটি লিগ শিরোপা।
 
সিটির মুখোমুখি হওয়ার আগে জিদানের মনে পড়ছে ২০১৫ সালে ফরাসি কোচদের একটি দলের সঙ্গে গুয়ার্দিওলার বায়ার্ন সফরের স্মৃতি।
 
“আমরা তার (গুয়ার্দিওলা) অনুশীলন সেশন নিয়ে কথা বলেছিলাম, কীভাবে তিনি দলকে পরিচালনা করেন এবং আমাদের সঙ্গে তিনি ছিলেন খুবই অন্তরিক। তিনি যা করেন তা থেকে আমরা অনুপ্রাণিত হয়েছিলাম। তিনি আমাদের আরও উৎসাহিত করেছিলেন।”
 
“অনেক দুর্দান্ত সব কোচ আছেন। তবে আমার কাছে তিনিই সেরা।”