হাজারতম ম্যাচের দুয়ারে রোনালদো

সাফল্যে ভরা ক্যারিয়ারে ভেঙেছেন রেকর্ডের পর রেকর্ড, ছুঁয়েছেন অনেক মাইলফলক। সময়ের প্রথম ফুটবলার হিসেবে গত বছর পেরিয়েছেন ৭০০ ক্যারিয়ার গোলের মাইলফলক। সেই পথচলায় এবার আরেক অর্জনের সামনে দাঁড়িয়ে ক্রিস্তিয়ানো রোনালদো। আর একবার মাঠে নামলেই ছুঁয়ে ফেলবেন পেশাদার ক্যারিয়ারে হাজারতম ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 11:59 AM
Updated : 22 Feb 2020, 11:59 AM

সেরি আয় শনিবার বাংলাদেশ সময় রাত ১১টায় স্পালের মুখোমুখি হবে ইউভেন্তুস। এই ম্যাচ দিয়েই হয়ে যেতে পারে রোনালদোর অসাধারণ কীর্তি।

পেশাদার ক্লাব ক্যারিয়ারে স্পোর্তিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুসের হয়ে মোট ৮৩৫টি ম্যাচ খেলে পর্তুগিজ তারকা করেছেন ৬২৫ গোল। জাতীয় দলের হয়ে ১৬৪ ম্যাচে গোল আরও ৯৯টি। দেশের ও ক্লাবের হয়ে জিতেছেন মোট ২৯টি শিরোপা।

স্পোর্তিং লিসবনে ক্যারিয়ার শুরু করা রোনালদো এক প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে ইউনাইটেডের বিপক্ষে খেলার সময়ে নজর কাড়েন স্যার অ্যালেক্স ফার্গুসনের। সিদ্ধান্ত নিয়ে ফেলেন কিংবদন্তি কোচ; ১৮ বছর বয়সে ইংলিশ ফুটবল ইতিহাসে সবচেয়ে দামি টিনএজার হিসেবে ২০০৩ সালে এক কোটি ২২ লাখ ৪০ হাজার পাউন্ড ট্রান্সফার ফিতে রোনালদো যোগ দেন ঐতিহ্যবাহী ক্লাবটিতে। ওল্ড ট্রাফোর্ডে কাটানো ছয় মৌসুমে ১১৮টি গোল করেন তিনি। তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগের সঙ্গে জেতেন ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও।

২০০৯ সালে ইউনাইটেড থেকে ওই সময়ের রেকর্ড ট্রান্সফার ফি আট কোটি পাউন্ডে রিয়ালে যোগ দেওয়া রোনালদো ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগাসহ জ়েতেন অসংখ্য শিরোপা। স্পেনের সবচেয়ে সফল ক্লাবটির হয়ে ৪৩৮ ম্যাচে করেন ৪৫০ গোল। সব প্রতিযোগিতা মিলে রিয়ালের ইতিহাসে এরচেয়ে বেশি গোল নেই আর কারো।

সান্তিয়াগো বের্নাবেউয়ে দীর্ঘ ৯ বছরের ক্যারিয়ারের ইতি টেনে ২০১৮ সালে ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে পাড়ি জমান ইতালিয়ান ক্লাব ইউভেন্তুসে। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলে সেরি আ চ্যাম্পিয়নদের হয়ে ৭২ ম্যাচে করেছেন ৫২ গোল। চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড সেরি আয় ২০ ম্যাচে করেছেন ২০ গোল।

বয়স পেরিয়ে গেছে ৩৫, কিন্তু রোনালদো দিনের পর দিন, ম্যাচের পর ম্যাচ প্রমাণ করে চলেছেন, সেটি শুধুই একটি সংখ্যা। তার অর্জনগুলোই যার প্রমাণ।