অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট জোকোভিচেরই

উজ্জীবিত পারফরম্যান্সে লড়াই করলেন দারুণ, টানা দুই সেট জিতে এগিয়েও গেলেন; কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠলেন না ডমিনিক টিম। মাঝের অস্বস্তি কাটিয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন নোভাক জোকোভিচ। অষ্টমবারের মতো জিতলেন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2020, 12:50 PM
Updated : 2 Feb 2020, 02:06 PM

মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় রোববার পুরুষ এককের ফাইনালে ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩, ৬-৪ গেমে জেতেন সার্বিয়ান তারকা। ক্যারিয়ারে জোকোভিচের এটি সপ্তদশ গ্র্যান্ড স্ল্যাম একক শিরোপা।

এই জয়ে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হচ্ছে জোকোভিচের। সোমবার প্রকাশ হতে যাওয়া র‌্যাঙ্কিংয়ে নাদালকে টপকে শীর্ষে ফিরবেন তিনি।

তবে ফাইনাল জমিয়ে তোলার কৃতিত্ব দিতেই হবে টিমকে। প্রতিপক্ষ টুর্নামেন্টের রেকর্ড চ্যাম্পিয়ন, সময়ের অন্যতম সেরা তারকা। এমন একজনের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় সেটে যে দুর্দান্ত পারফরম্যান্স দেখান টিম, তাতে কোণঠাসা হয়ে পড়েছিলেন জোকোভিচ।

তবে শেষ পর্যন্ত স্নায়ুচাপকে আর হারাতে পারেননি পঞ্চম বাছাই টিম। অভিজ্ঞ জোকোভিচ মাথা ঠান্ডা রেখে আধিপত্য ধরে রাখেন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে। 

এই নিয়ে তিনবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেও শিরোপার দেখা পেলেন না অস্ট্রিয়ার টিম। এর আগে ২০১৮ ও ২০১৯ ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি।

জোকোভিচের চেয়ে পুরুষ এককে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড আছে দুজনের; রজার ফেদেরার (২০), রাফায়েল নাদাল (১৯)। এই নিয়ে সবশেষ ১৩টি গ্র্যান্ড স্ল্যামের সবকটি জিতলেন এই ত্রয়ী। এই তিন জনের বাইরে সবশেষ মেজর জিততে পেরেছিলেন সুইজারল্যান্ডের স্তানিস্লাস ভাভরিঙ্কা। ২০১৬ ইউএস ওপেন জিতেছিলেন তিনি।

শিরোপা জয়ের রেকর্ডটিকে আরও বাড়িয়ে নিয়ে স্বাভাবিকভাবেই ভীষণ খুশি জোকোভিচ। ম্যাচ শেষে তার চোখে-মুখে ছিল চওড়া হাসি, কণ্ঠে ফুটে উঠেছে প্রাপ্তির উচ্ছ্বাস। উৎসাহ দিয়েছেন প্রতিপক্ষকেও।

“টুর্নামেন্টজুড়ে চমৎকার খেলা ডমিনিককে অভিনন্দন। কঠিন একটা ম্যাচ ছিল, তবে তুমি জয়ের খুব কাছে ছিল।”

“তোমার ক্যারিয়ারে অনেক সময় পড়ে আছে। আমি নিশ্চিত, তুমি গ্র্যান্ড স্ল্যাম জিতবে।”

“আমার দল, পরিবার, আমার ভাইকে ধন্যবাদ দিতে চাই-ধন্যবাদ এতটা পথ পেরিয়ে অস্ট্রেলিয়া আসার জন্য এবং দুই ভাইয়ের দারুণ কিছু সময় উপহার দেওয়ার জন্য। আশা করি, সময়টা তুমি উপভোগ করেছো।”

স্বপ্ন পূরণের খুব কাছ থেকে আবারও খালি হাতে ফিরতে হওয়ায় হতাশা আছে টিমের। তবে দ্রুত ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও জানালেন তিনি।

“নোভাককে ধন্যবাদ দিয়ে শুরু করতে চাই। এত বছর ধরে তুমি যা কিছু করছো, তা অবিশ্বাস্য। টেনিসের এমন এক সময়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছি বলে আমি গর্বিত ও খুশি। আজ আমি অল্পের জন্য পারিনি, তবে আশা করি দ্রুতই শোধ তুলতে পারব।”