প্রথমার্ধে রিয়ালের ‘কৌশল ভুল ছিল’

নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে দল জিতলেও নিজেদের কৌশলে গলদ ছিল বলে স্বীকার করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। প্রথমার্ধে দলের আশানুরূপ খেলতে না পারার পেছনে নিজের দায় দেখছেন এই ফরাসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2020, 09:48 AM
Updated : 2 Feb 2020, 09:48 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার লিগের ম্যাচটি ১-০ গোলে জেতে রিয়াল। স্বাগতিকদের কোণঠাসা করে প্রথমার্ধে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করেছিল আতলেতিকো। সুযোগগুলো যদিও তারা কাজে লাগাতে পারেনি। এরপরও বিষয়টা মানতে পারছেন না জিদান। এতে খেলোয়াড়দের কোনো দায় দেখছেন না রিয়াল কোচ।

“প্রথমার্ধে দলের পারফরম্যান্সে আমি খুশি ছিলাম না। দোষ খেলোয়াড়দের নয়, আমার। তাই ইসকো ও (টনি) ক্রুসের বদলি নামাই। অবশ্য আমি অন্য দুজনকেও বদলাতে পারতাম।”

আক্রমণের ধার বাড়াতে দ্বিতীয়ার্ধের শুরুতে এই দুই মিডফিল্ডারের বদলে দুই ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র ও লুকাস ভাসকেসকে নামান জিদান। ফলও মেলে দ্রুত। ভিনিসিউসের দারুণ বুদ্ধিদীপ্ত পাস পেয়ে ফেরলঁদ মঁদি নিচু ক্রস বাড়ান বেনজেমাকে। ছয় গজ দূর থেকে ব্যবধান গড়ে দেন ফরাসি এই ফরোয়ার্ড।

ম্যাচের পরিস্থিতি বিবেচনায় তখন এই পরিবর্তন দরকার ছিল বলে মনে করেন জিদান।

“ভিন্ন কৌশলে খেলার জন্য এই পরিবর্তন আমাদের দরকার ছিল। এরপর থেকে আমরা সব উপায়েই তুলনামুলক ভালো খেলেছি।”

“ডার্বি ম্যাচ সবসময়ই বিশেষ ও জটিল…ভালোভাবে রক্ষণ সামলে রাখে এমন একটি দলের বিপক্ষে জয়টা ছিল দারুণ। আমি মনে করি, এই জয় ও তিনটি পয়েন্ট আমাদেরই প্রাপ্য।”

শিরোপা দৌড়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেছে রিয়াল। তবে কাতালান ক্লাবটি এক ম্যাচ কম খেলেছে। রোববার লেভান্তেকে হারিয়ে ব্যবধান তিনে আনার সুযোগ আছে বার্সেলোনার সামনে।