‘বুরুন্ডিরও দুর্বলতা আছে’

দাপুটে দুই জয়ে গ্রুপ পর্ব শেষ করার পথে ৭ গোল দিয়ে মাত্র ২টি হজম করেছে বুরুন্ডি। বাংলাদেশ কোচ জেমি ডে অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন ওই দুটি গোল থেকে। শিষ্যদের পরামর্শ দিচ্ছেন, মরিশাস ও সিশেলসের মতো বুরুন্ডির দুর্বলতা খুঁজে বের করে সুযোগ নিতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 12:16 PM
Updated : 22 Jan 2020, 12:35 PM

মরিশাসকে ৪-১ ও সিশেলসকে ৩-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপের সেরা হয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপের সেমি-ফাইনালে উঠেছে বুরুন্ডি। ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরে শুরু করা বাংলাদেশ শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী বৃহস্পতিবার বিকাল ৫টায় দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৩৬ ধাপ এগিয়ে থাকা বুরুন্ডিকে ‘ফেভারিট’ মানছেন ডে। তবে নিজের দল নিয়েও আশাবাদী এই ইংলিশ কোচ।

“মরিশাস ও সিশেলসের মতো দলগুলো বুরুন্ডির বিপক্ষে গোল পেয়েছে। তাই ওদের দুর্বলতা আছে এবং আমাদের সেই দুর্বল জায়গায় বিস্ফোরণ ঘটাতে হবে। যখন আমরা ওদের বিপদসীমায় ঢুকে পড়ব, আমাদের গোল করা নিশ্চিত করতে হবে। আগামীকাল এটাই হবে গুরুত্বপূর্ণ।”

“বুরুন্ডি সাত গোল দিয়েছে (গত দুই ম্যাচে); ফিফা র‌্যাঙ্কিংয়ে তারা আমাদের চেয়ে এগিয়ে। আপনারা বলতে পারেন ওরা ফেভারিট। কিন্তু নিজেদের মাঠে খেলার সুবিধা আমাদের আছে। আমাদের ঠিকঠাক খেলতে হবে এবং জয়ের জন্য শৃঙ্ক্ষলাবদ্ধ থাকতে হবে।”

“শ্রীলঙ্কার বিপক্ষে আমরা ভালো করেছি এবং সামনের ম্যাচের জন্য আমরা শ্রীলঙ্কার বিপক্ষে জয় থেকে আত্মবিশ্বাস নিতে পারি। কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। কেননা, বুরুন্ডি ভালো আক্রমণাত্মক দল। শারীরিকভাবে তাদের খেলোয়াড়রা শক্তিশালী।”

“আমরাও জানি আমাদের লড়াই করতে হবে এবং ম্যাচটা তাদের জন্য কঠিন করে তুলতে হবে। সেমি-ফাইনাল নিয়ে আমরা উন্মুখ হয়ে আছি। পুরো আত্মবিশ্বাস নিয়ে আমরা বুরুন্ডি ম্যাচ খেলতে নামব।”