বরখাস্ত ভালভেরদে, বার্সার দায়িত্বে সেতিয়েন

দলের বাজে পারফরম্যান্সের জন্য কোচ এরনেস্তো ভালভেরদেকে বরখাস্ত করেছে বার্সেলোনা। ক্রুয়েফিয়ান ফুটবলের অনুরক্ত শিষ্য কিকে সেতিয়েনকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2020, 06:07 AM
Updated : 15 April 2020, 05:29 PM

এক বিবৃতিতে সোমবার এই খবর নিশ্চিত করে বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে গত বৃহস্পতিবার আতলেতিকো মাদ্রিদের কাছে ৩-২ গোলে হারের পর থেকে ৫৫ বছর বয়সী ভালভেরদের বিদায়ের গুঞ্জন জোরালো হয়।

ঘরোয়া ফুটবলে বেশ সফল হলেও দলকে ইউরোপের মঞ্চে সাফল্য এনে দিতে পারেননি ভালভেরদে। চ্যাম্পিয়ন্স লিগের গত দুই আসরেই প্রথম লেগে বড় জয়ের পরও ফিরতি লেগে প্রতিপক্ষের মাঠে হেরে ছিটকে যায় বার্সেলোনা।

গত মৌসুমের সেমি-ফাইনালে লিভারপুলের বিপক্ষে ঘরের মাঠে ৩-০ গোলে জয়ের পর ফিরতি দেখায় অ্যানফিল্ডে ৪-০ ব্যবধানে হারে বার্সেলোনা। এর আগের আসরে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে রোমার বিপক্ষে ঘরের মাঠে বড় জয়ের পর ফিরতি পর্বে হেরে বিদায় নেয় তারা।

আর এবার লা লিগায় প্রতিপক্ষের মাঠে বাজে পারফরম্যান্সে আরও জোরালো হয় প্রশ্ন। এরই মধ্যে লিগে আথলেতিক বিলবাও, গ্রানাদা ও লেভান্তের কাছে হেরেছে বার্সেলোনা। পয়েন্ট হারাতে হয়েছে ওসাসুনা, রিয়াল সোসিয়েদাদ ও এস্পানিওলের বিপক্ষে।

২০০৩ সালের পর প্রথম বার্সেলোনা কোচ হিসেবে মৌসুমের মাঝখানেই চাকরি হারালেন ভালভেরদে।

সেতিয়েনের সঙ্গে আগামী ২০২২ সালের জুন পর্যন্ত চুক্তি করেছে বার্সেলোনা। প্রাথমিকভাবে তাকে প্রস্তাব করা হয়েছিল চলতি মৌসুমের শেষ পর্যন্ত দায়িত্ব নেওয়ার জন্য। তবে সবশেষ রিয়াল বেতিসের দায়িত্বে থাকা সেতিয়েন রাজি না হওয়ায় চুক্তির মেয়াদ বাড়ানো হয়।

লিগের ছোট দলগুলোকে বড় সাফল্য এনে দেওয়ার জন্য সুনাম আছে সেতিয়েনের। ২০১৫ সালে লাস পালমাসের দায়িত্ব নেওয়ার পর দলটিকে লিগে ৪০ বছরের মধ্যে সেরা সাফল্য (১১তম স্থান) এনে দেন স্প্যানিশ এই কোচ। ২০১৭ সালে বেতিসে এসেই ক্লাবকে তুলে আনেন লিগ টেবিলের ষষ্ঠ স্থানে। নিশ্চিত করেন ইউরোপা লিগে অংশগ্রহণ। তার অধীনে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে জয় পেয়েছে বেতিস।

ফুটবলের পাশপাশি দাবাও ভীষণ পছন্দ করেন সেতিয়েন। খেলেছেন বিশ্ব চ্যাম্পিয়ন আনাতোলি কারপভ ও গ্যারি কাসপারভের বিপক্ষে।

১৯৯৬ সালে প্রায় ১৯ বছরের খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কোচিংয়ে যোগ দেন সেতিয়েন। ২০০১-২০০২ মৌসুমে রেসিং সান্তান্দারকে কোচিং করিয়ে শুরু হয় নয় জীবনের নতুন অধ্যায়। এর ধারাবাহিকতায় এবার এলেন বিশ্বের অন্যতম সেরা ক্লাবের একটি- বার্সেলোনায়। যেখানে তার সামনে অপেক্ষা করছে অনেক চ্যালেঞ্জ।