জামালের ভাবনায় আগে সেমি-ফাইনাল

গত পাঁচ আসরে মাত্র একবারই ফাইনাল খেলতে পেরেছে বাংলাদেশ। ২০১৫ সালের সেই ফাইনালে হেরে হয়েছিল স্বপ্নভঙ্গ। এবারও আছে প্রথমবারের মতো বঙ্গবন্ধু গোল্ড কাপের শিরোপা জয়ের প্রত্যয়। কিন্তু অধিনায়ক জামাল ভূইয়া এখনই শিরোপা নিয়ে ভাবছেন না। সেমি-ফাইনাল নিশ্চিত করার দিকে আপাতত তার মনোযোগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 01:54 PM
Updated : 10 Jan 2020, 01:54 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ১৫ জানুয়ারি শুরু হবে প্রতিযোগিতাটির ষষ্ঠ আসর। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের দল মরিশাস, বুরুন্ডি ও সিশেলস।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবে শুক্রবার অনুশীলন সেরেছে দল। সতীর্থদের নিজের চাওয়া জানিয়ে দিয়েছেন অধিনায়ক জামাল।

“অধিনায়ক হিসেবে আমার পরিকল্পনা আগে সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করা। ফিলিস্তিন শক্তিশালী দল এবং গতবার সেমি-ফাইনালে তারা আমাদের হারিয়েছিল; পরে চ্যাম্পিয়নও হয়েছিল। যদি আমরা ফিলিস্তিন ম্যাচে এক পয়েন্ট পাই, তাহলে সেটি আমাদের জন্য ভালো হবে।”

“এ মুহূর্তে আমি অন্য গ্রুপের দলগুলো নিয়ে ভাবছি না। সেমি-ফাইনাল নিশ্চিত করার পরই কেবল তাদের নিয়ে ভাবব।”

“আমাদের লক্ষ্য ফিলিস্তিনের বিপক্ষে ১ এবং শ্রীলঙ্কার বিপক্ষে পুরো ৩ পয়েন্ট পাওয়া। আমি মনে করি, দলের অবস্থা সব মিলিয়ে ভালো। কেননা, সবাই ফেডারেশন কাপ খেলে এসেছে।”

স্কোরিং নিয়ে দুঃশ্চিন্তার কথা আগের দিন বলেছিলেন কোচ জেমি ডে। জামালও বললেন পুরনো কথাই।

“গত ১০-১৫ বছর ধরে স্কোরিং সমস্যা আমাদের মূল দুঃশ্চিন্তার জায়গা। কেননা, আমাদের ঘরোয়া লিগে আক্রমণভাগে খেলে বিদেশিরা, স্থানীয়রা তেমন সুযোগ পায় না। তারপরও আমাদের ফরোয়ার্ডদের গোলের সুযোগ তৈরি করতে হবে; তা না হলে আমরা জিততে পারব না।”

“আমি মনে করি শুধু বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা একটু ক্লান্ত আছে। বাকিরা বিশ্রাম পেয়েছে। দলের শতকরা ৬০ ভাগ খেলোয়াড়ই বিশ্রাম পেয়েছে। তপু বর্মন ফেরায় আমি খুশি। কেননা, সে দলের ভালো এবং শীর্ষ পর্যায়ের পারফরমার। গত দুই বছর সে খুবই ভালো করেছে।”