চাপে থাকা ভালভেরদের পাশে মেসি-সুয়ারেস

চলতি মৌসুমে দলের অধারাবাহিক পারফরম্যান্সে বার্সেলোনায় কোচ এরনেস্তো ভালভেরদের শেষ দেখছিলেন অনেকেই। স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে হারের পর চাপ বেড়েছে আরও। তবে কঠিন সময়ে শিষ্যদের পাশে পাচ্ছেন এই স্প্যানিয়ার্ড। অধিনায়ক লিওনেল মেসি ও অভিজ্ঞ স্ট্রাইকার লুইস সুয়ারেস জানিয়েছেন, কোচের প্রতি পুরো আস্থা আছে দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 11:10 AM
Updated : 10 Jan 2020, 01:17 PM

সৌদি আরবের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বৃহস্পতিবার সুপার কাপের দ্বিতীয় সেমি-ফাইনালে ৩-২ গোলে আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে পিছিয়ে পড়ার পর লিওনেল মেসি ও অঁতোয়ান গ্রিজমানের গোলে এগিয়ে গিয়েছিল লা লিগা চ্যাম্পিয়নরা। কিন্তু শেষ দিকে হজম করে দুই গোল।

চ্যাম্পিয়ন্স লিগের গত দুই আসরে যথাক্রমে রোমা ও লিভারপুলের বিপক্ষে হেরে ছিটকে যাওয়ার পর থেকেই প্রশ্ন উঠছিল ভালভেরদের অবস্থান নিয়ে। আর এবার লিগে প্রতিপক্ষের মাঠে বাজে পারফরম্যান্সে জোরালো হয়েছে প্রশ্ন। এরই মধ্যে লিগে আথলেতিক বিলবাও, গ্রানাদা ও লেভান্তের কাছে হারতে হয়েছে।

নতুন বছরে দুই ম্যাচ খেলে এখনও জয়শূন্য কাতালান ক্লাবটি। গত শনিবার লিগে এস্পানিওলের মাঠে শেষ দিকে গোল খেয়ে ২-২ ড্র করেছিল ভালভেরদের দল। আতলেতিকোর বিপক্ষে ম্যাচের আগে ভালভেরদেকে দুয়ো দেয় বার্সেলোনা সমর্থকরা। কিন্তু মেসির দাবি, কোচের পাশে আছেন খেলোয়াড়রা।

“হ্যাঁ, কোচের ওপরে আমাদের পূর্ণ আস্থা আছে।”

ভালভেরদেকে ঘিরে গড়ে ওঠা অনিশ্চয়তাকে ফুটবলের অংশ বলেই মনে করেন মেসি।

“এটি স্বাভাবিক যে একটা হারের পর অনেক কথা বলা হবে। যখন আমরা লক্ষ্য পূরণ করতে পারব না বা যেমনটা খেলি তেমনটা খেলতে পারব না, তখন সমালোচনা হবে।”

মেসির সঙ্গে একমত সুয়ারেসও। কোচ ভালভেরদের কোনো দোষ দেখছেন না উরুগুয়ের এই ফরোয়ার্ড। কোচ নিজে তার ওপর থাকা চাপ নিয়ে সচেতন। একই সঙ্গে এসবে তিনি অভ্যস্ত বলেও জানিয়েছেন।

“সব কোচই কঠোর পরিশ্রম করে ও নিজেদের সর্বোচ্চটা দেয়। আমরা জানি, ফুটবল খেলাটা কেমন। যখন আপনি হারবেন, তখন সবসময়ই একটা অনিশ্চয়তা থাকে। আপনি তা নিয়ন্ত্রণ করতে পারবেন না। আমি শুধু নিজের কাজে মনোযোগ দেই।”