‘অর্থের জন্যই’ সৌদি আরবে রিয়াল-বার্সা

বাড়তি অর্থ আয়ের জন্যই সৌদি আরবে চার দলের স্প্যানিশ সুপার কাপ আয়োজন করা হচ্ছে বলে মনে করেন বার্সেলোনার কোচ এরনেস্তো ভালভেরদে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 01:56 PM
Updated : 9 Jan 2020, 01:56 PM

স্প্যানিশ সুপার কাপে এর আগে মূলত লা লিগা ও কোপা দেল রের চ্যাম্পিয়ন অংশ নিতো। সেই হিসেবে এবারের লড়াইয়ে মুখোমুখি হওয়ার কথা ছিল গত মৌসুমে ঘরোয়া দুই প্রতিযোগিতাতেই চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনা ও কোপা দেল রে রানার্সআপ ভালেন্সিয়ার।

কিন্তু গত নভেম্বরে স্প্যানিশ ফুটবল ফেডারেশন ঘোষণা দেয়, চার দলের এবারের প্রতিযোগিতায় থাকবে দুটি সেমি-ফাইনাল ও ফাইনাল। প্রতিটি ম্যাচই হবে সৌদি আরবের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে।

নতুন রূপের প্রতিযোগিতাটি ঠিক যেন মেনে নিতে পারছেন না ভালভেরদে। বৃহস্পতিবার দ্বিতীয় সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে টুর্নামেন্টটির দৈর্ঘ্য বাড়ানোর সমালোচনা করেন তিনি।

“আমাদের মনে রাখতে হবে যে আমরা এখন যে ফুটবলের সঙ্গে জড়িত তা একটা ব্যবসা। সবসময় যা নতুন উপার্জনের পথ খোঁজে। এটি ঠিক তাই।”

আগের সংস্করণই তার বেশি পছন্দ ছিল বলে জানান ভালভেরদে। এমনকি গত দুই মৌসুমে লিগ চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনা নতুন নিয়মে সুবিধার চেয়ে অসুবিধায় বেশি পড়ছে বলে মনে করেন স্প্যানিশ এই কোচ।

“এটি আমার পঞ্চম সুপার কাপ। প্রথম তিন আসরে আমাকে দ্বিতীয় লেগটা লিগ চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের মাঠে খেলতে হয়েছিল।”

“এখন, যখন আমি (বার্সেলোনা) টানা দুইবার লিগ শিরোপা জিতলাম, তখন আমাদের এক ম্যাচের ফাইনাল খেলতে হলো নিরপেক্ষ ভেন্যুতে। আর এই বছর এসব পরিবর্তন আনা হলো।”

গত বছরও স্প্যানিশ সুপার কাপ বসেছিল স্পেনের বাইরে, মরক্কোতে। এক লেগের লড়াইয়ে সেভিয়াকে ২-১ গোলে হারিয়েছিল বার্সেলোনা।

“আমার কাছে, চারটি দল থাকা অদ্ভুত। কিন্তু নিয়মটা এমনই। আমাকে যদি পছন্দ করতে বলা হতো, আমি আগের পদ্ধতিকেই বেছে নিতাম।”

সাধারণত স্প্যানিশ সুপার কাপ অগাস্টে হলেও এবার হচ্ছে জানুয়ারিতে। সেমি-ফাইনাল যোগ হওয়ায় লিগে গত মৌসুমে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হওয়া মাদ্রিদের দুই ক্লাব আতলেতিকো ও রিয়ালও অংশ নিচ্ছে প্রতিযোগিতায়।

এবারের আসরে অংশ নিয়ে সমান ৬০ লাখ ইউরো করে পাচ্ছে রিয়াল ও বার্সেলোনা। ৩০ লাখ ইউরো করে পাচ্ছে আতলেতিকো ও ভালেন্সিয়া। ফাইনালের দুই দল পাবে আরও ১০ লাখ ইউরো করে। গত বছর সৌদি আরবে তিনটি স্প্যানিশ সুপার কাপ আয়োজনের জন্য ১২ কোটি ইউরোর চুক্তি করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। সেখান থেকেই ক্লাবগুলোকে বড় অঙ্কের এই অর্থ দেওয়া হবে।

বৃহস্পতিবার দ্বিতীয় সেমি-ফাইনালের বিজয়ী দল আগামী রোববার ফাইনালে রিয়ালের মুখোমুখি হবে। বুধবার প্রথম সেমি-ফাইনালে ভালেন্সিয়াকে ৩-১ গোলে হারায় জিনেদিন জিদানের দল।