ফিলিস্তিনকে নিয়ে ভাবছেন বাংলাদেশ কোচ

বঙ্গবন্ধু গোল্ড কাপের গত আসরে ফিলিস্তিনের বিপক্ষে হেরেই সেমি-ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ। এবার তাদের সঙ্গে দেখা হবে গ্রুপ পর্বে। বাংলাদেশ কোচ জেমি ডে তাই প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নদের নিয়ে আগে থেকে ভাবতে বসেছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 01:21 PM
Updated : 9 Jan 2020, 01:21 PM

গোল্ড কাপের ষষ্ঠ আসর সামনে রেখে গত বুধবার ক্যাম্পের প্রথম দিনে হালকা অনুশীলন করেছিল দল। ডে কাজ শুরু করেছেন বৃহস্পতিবার। দ্বিতীয় দিনের অনুশীলনে খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্ট কোচ।

“ফিটনেস কোনো সমস্যা নয়। কেননা ছেলেরা কদিন আগেই ফেডারেশন কাপ খেলেছে। মূল চিন্তায় বিষয় অবসাদ, কিন্তু আজ ছেলেরা ভালো অনুশীলন করেছে।”

“আমরা রক্ষণে জমাট। কিন্তু আমাদের গোল স্কোরিং নিয়ে সমস্যা আছে। প্রতিপক্ষের রক্ষণে ঢোকা, কিভাবে সুযোগ কাজে লাগানো, সেগুলো নিয়ে আমাদের কাজ করা প্রয়োজন।”

ডের আরেক চিন্তার জায়গা উদ্বোধনী ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিন। তার ভাবনায় আছে সেমি-ফাইনালে উঠলে আফ্রিকা মহাদেশের প্রতিপক্ষের বিপক্ষে খেলার চ্যালেঞ্জও।

“আমরা গতবার সেমি-ফাইনালে ফিলিস্তিনের বিপক্ষে খেলেছিলাম। জানি, এটাও কঠিন ম্যাচ হবে। ফিলিস্তিন ম্যাচ আমার ছেলেদের একটা পরীক্ষা হবে। যদি আমরা তাদের হারাতে পারি, তাহলে দারুণ ব্যাপার হবে। যদি নাও হারাতে পারি, তখন শ্রীলঙ্কা নিয়ে ভাবব এবং শ্রীলঙ্কা ম্যাচ জয়ের চেষ্টা করব।”

“এ আসরে খেলা আফ্রিকার দলগুলো (বুরুন্ডি, মরিশাস ও সিশেলস) শক্ত প্রতিপক্ষ হতে পারে; কেননা তাদের খেলোয়াড়রা শারীরিকভাবে শক্তিশালী। তাদের হারানো কঠিন হবে। কিন্তু আমি মনে করি, ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেলাও ছেলেদের জন্য নতুন চ্যালেঞ্জ হবে। আশা করি, আমরা সেমি-ফাইনালে উঠতে পারব এবং তাদের মধ্যে যে কোনো একটি দলের বিপক্ষে খেলতে পারব।”

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী ১৫ জানুয়ারি শুরু হবে প্রতিযোগিতাটির ষষ্ঠ আসর। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের দল মরিশাস, বুরুন্ডি ও সিশেলস।