আলাভেসকে উড়িয়ে দিল মেসি-সুয়ারেস-গ্রিজমানের বার্সেলোনা

টানা দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে তেতে থাকা বার্সেলোনার আগুনে পুড়ল আলাভেস। ঘরের মাঠে দলটিকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল এরনেস্তো ভালভেরদের দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2019, 04:59 PM
Updated : 21 Dec 2019, 05:23 PM

লা লিগায় শনিবার চলতি বছরে নিজেদের সবশেষ ম্যাচে ৪-১ গোলে জিতেছে বার্সেলোনা। কাম্প নউয়ে একটি করে গোল করেছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেস, অঁতোয়ান গ্রিজমান ও আর্তুরো ভিদাল।
 
২০১১ সালের পর প্রথমবারের মতো ঘরের মাঠে কোনো ম্যাচ না হেরে বছর শেষ করল বার্সেলোনা।
 
ঘরের মাঠে নবম মিনিটে জালে বল পাঠান মেসি। অফসাইডের জন্য গোল দেননি রেফারি। পরে দেখা যায় অফসাইডে ছিলেন না বার্সেলোনা অধিনায়ক।
 
পাঁচ মিনিট পর এগিয়ে যায় স্বাগতিকরা। সুয়ারেসের কাছ থেকে বল পেয়ে অরক্ষিত গ্রিজমান নিখুঁত ফিনিশিংয়ে খুঁজে নেন জাল। 
 
একের পর এক আক্রমণে আলাভেসকে কাঁপিয়ে দেয় বার্সেলোনা। তবে জমাট রক্ষণ ভাঙতে পারছিল না। ৪৫তম মিনিটে বুলেট গতির শটে ভিদাল ভাঙেন প্রতিরোধ। মেসির কাছ থেকে বল পেয়ে সুয়ারেস বাড়ান ভিদালকে। চিলির এই মিডফিল্ডার কোনাকুনি শটে বল পাঠান ঠিকানায়।
 
দ্বিতীয়ার্ধের শুরুতে গ্রিজমান বল জালে পাঠালেও অফ সাইডের জন্য গোল দেননি রেফারি। খেলার ধারার বিপরীতে ৫৬তম মিনিটে ব্যবধান কমায় আলাভেস। রুবেন দুরাতের ক্রসে পেরে পন্সের দুর্দান্ত হেড মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে ফাঁকি দিয়ে জড়ায় জালে।
 

পরের কয়েক মিনিট বার্সেলোনার রক্ষণকে চেপে ধরে আলাভেস। রক্ষণে তালগোল পাকিয়ে প্রায় গোল হজম করে বসেছিল স্বাগতিকরা। একবার ডি বক্সের বাইরে ছুটে গিয়ে দলকে বাঁচান টের স্টেগেন, আরেকবার আলেইশ ভিদালের শট ঠেকিয়ে দেন দারুণ দক্ষতায়।  কঠিন সময়টা পার করে দিয়ে পাল্টা আক্রমণে যায় বার্সেলোনা। দ্রুতই মিলে সাফল্য। ৬৯তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে ব্যবধান বাড়ান মেসি। চলতি বছর এটি তার পঞ্চাশতম গোল, লা লিগায় ৩২ ম্যাচে ৩৪তম।
১২ গোল করা করিম বেনজেমাকে ছাড়িয়ে চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে ফিরলেন মেসি (১৩)। 
সুয়ারেসের হেড আলাভেসের একজনের হাতে লাগলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। ৭৫তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান আরও বাড়ান সুয়ারেস। চলতি আসরে উরুগুয়ের স্ট্রাইকারের এটি দশম গোল।
শেষ সময়ে ব্যবধান কমানোর সুযোগ আসে মানু গার্সিয়ার সামনে। তবে খুব কাছ থেকেও গোলরক্ষক বরাবর শট নিয়ে সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন আলাভেস অধিনায়ক।
টানা দুই ড্রয়ের পর এই জয়ে ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বছর শেষ করেছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৩৬ পয়েন্ট নিয়ে রয়েছে দুই নম্বরে।