ফিরমিনোর শেষের গোলে বিশ্বকাপ ফাইনালে লিভারপুল

অসুস্থতার কারণে অনুপস্থিত রক্ষণের মূল ভরসা ভার্জিল ফন ডাইক। শুরুর একাদশে ছিলেন না রবের্তো ফিরমিনো, সাদিও মানে, ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ডরা। নিয়মিত একাদশের বেশ কয়েক জনকে ছাড়া চেনা ছন্দে দেখা গেল না লিভারপুলকে। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পার্থক্য গড়ে দিলেন বদলি নামা ফিরমিনো। গোল করে দলকে তুলে নিলেন ক্লাব বিশ্বকাপের ফাইনালে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 07:32 PM
Updated : 18 Dec 2019, 07:55 PM

কাতারের রাজধানী দোহায় বুধবার রাতে সেমি-ফাইনালে মনতেরিকে ২-১ গোলে হারিয়েছে ইউরোপ চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে নাবি কেইতার গোলে লিভারপুল এগিয়ে যাওয়ার খানিক পরই সমতায় ফিরেছিল মেক্সিকোর ক্লাবটি।

শুরু থেকে বল দখলে এগিয়ে থাকলেও গোছানো আক্রমণ করতে পারছিল না লিভারপুল। ফন ডাইকের জায়গায় রক্ষণে খেলা মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন অপরিচিত পজিশনে ছিলেন কিছুটা নড়বড়ে।

একাদশ মিনিটে এগিয়ে যায় ইয়ুর্গেন ক্লপের দল। মোহামেদ সালাহর দারুণ এক ডিফেন্স চেরা পাস ধরে লক্ষ্যভেদ করেন কেইতা।

তিন মিনিটের মধ্যেই অবশ্য সমতা ফেরায় মনতেরি। প্রতিপক্ষের প্রথম চেষ্টা রুখে দিয়েছিলেন লিভারপুল গোলরক্ষক আলিসন। তবে বিপদমুক্ত করতে পারেননি। আলগা বল পেয়ে অনায়াসে লক্ষ্যভেদ করেন ফুনেস মোরি।

বিরতির আগে পর বেশ কয়েকটি দারুণ সেভ করে দলকে লড়াইয়ে রাখেন আলিসন। ৬২তম মিনিটে দিভোক ওরিগি বল জালে জড়ালেও অফ-সাইডের বাঁশি বাজান রেফারি। যোগ করা সময়ের প্রথম মিনিটে বদলি নামা অ্যালেকজান্ডার-আর্নল্ডের ক্রস থেকে বল পেয়ে ছোট ডি-বক্সের ভেতর থেকে জাল খুঁজে নেন ফিরমিনো।

২১ ডিসেম্বর ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গো। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ক্লাব বিশ্বকাপে অংশ নিচ্ছে লিভারপুল। এর আগে ২০০৫ সালে তারা ফাইনালে হেরেছিল ব্রাজিলের ক্লাব সাও পাওলোর কাছে।