রিয়ালের বিপক্ষে কাম্প নউয়ে খেলা কঠিন: মেসি

ঘরের মাঠে নিজ সমর্থকদের সামনে খেলা হলে যেকোনো দলের জন্যই তা বাড়তি সুবিধা নিয়ে আসে। তবে ম্যাচটি যদি হয় চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে? লিওনেল মেসির অভিজ্ঞতা এখানে ভিন্ন। কাম্প নউয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলা বেশি কঠিন বলে মনে করেন বার্সেলোনা অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2019, 03:34 PM
Updated : 17 Dec 2019, 03:48 PM

লা লিগায় বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় বার্সেলোনার মাঠে শুরু হবে মৌসুমের প্রথম ক্লাসিকো। জিতলে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান মজবুত হবে কাতালান ক্লাবটির। বর্তমানে পয়েন্টের হিসেবে দুই দলই আছে সমতায়।

রিয়ালের বিপক্ষে বার্সেলোনার সাম্প্রতিক পারফরম্যান্স এককথায় দুর্দান্ত। লিগে শেষ ছয় ম্যাচে মাদ্রিদের দলটির বিপক্ষে অপরাজিত আছে বর্তমান লা লিগা চ্যাম্পিয়নরা। রিয়াল সবশেষ ক্লাসিকো জিতেছে ২০১৬ সালে। তারপরও সামনের ম্যাচ নিয়ে বাড়তি সতর্ক মেসি। ম্যাচটি যে ঘরের মাঠে!

“আমরা যখন বের্নাবেউয়ে (রিয়াল মাঠ) খেলি তখন আক্রমণে ওঠার অনেক জায়গা তৈরি হয়। তারা বেশি আক্রমণ করে কারণ ঘরের মাঠে খেলা হওয়ায় তাদের সেই তাড়না থাকে এবং সমর্থকরা তাদের তেমন খেলতে তাড়িত করে।”

ছবি: বার্সেলোনা

“কাম্প নউয়ে তারা অন্যরকম খেলে। কিছুটা নিচে নেমে থাকে, তারা আঁটসাঁট থাকে ও প্রতিআক্রমণ করে, কারণ তাদের আক্রমণভাগে খুব গতিময় ফুটবলার আছে। বের্নাবেউয়ে আমরা ৯০ মিনিট সমানভাবে খেলি। কিন্তু এখানে খেলাটা তুলনামূলক বদ্ধ থাকে এবং বেশি জটিল।”

ম্যাচটি হওয়ার কথা ছিল গত ২৬ অক্টোবরে। তবে কাতালুনিয়ার নয়জন শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতার ৯ থেকে ১৩ বছর মেয়াদে কারাদন্ড হওয়ার প্রেক্ষিতে সেখানে বিক্ষোভের সৃষ্টি হলে আরএফইএফ-র কাছে সূচি ঠিক রেখে ক্লাসিকোর ভেন্যু অদল-বদল করার আবেদন জানিয়েছিল লা লিগা। পরে ভেন্যু ঠিক রেখে নতুন সূচি হয় ১৮ ডিসেম্বর।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে চোট সমস্যা আছে দুই দলেরই। তারকা ফরোয়ার্ড এদেন আজার ও লেফট-ব্যাক মার্সেলোকে পাচ্ছে না রিয়াল। আর বার্সেলোনা পাবে না ফরোয়ার্ড উসমান দেম্বেলেকে।

১৬ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে রিয়াল।