মেসির হ্যাটট্রিকে শীর্ষে ফিরল বার্সেলোনা

মায়োর্কোর বিপক্ষে কাম্প নউয়ে বার্সেলোনার ম্যাচ মানেই যেন গোল উৎসব। ধারাবাহিকতা বজায় থাকলো এবারও। দারুণ এক হ্যাটট্রিকে দলকে সামনে থেকে পথ দেখালেন লিওনেল মেসি। জালের দেখা পেলেন লুইস সুয়ারেস ও অঁতোয়ান গ্রিজমানও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 09:58 PM
Updated : 7 Dec 2019, 10:27 PM

লা লিগার ম্যাচে শনিবার রাতে ৫-২ গোলে জিতেছে বার্সেলোনা। মায়োর্কার বিপক্ষে ঘরের মাঠে এ নিয়ে টানা তিন ম্যাচে পাঁচটি করে গোল করল তারা।

কাম্প নউয়ে স্পেনের শীর্ষ লিগে টানা চতুর্দশ জয় পেল বার্সেলোনা। সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত থাকল টানা ৩০ ম্যাচ। ঘরের মাঠে চলতি আসরে ৭ ম্যাচে করল ৩০ গোল!

ম্যাচ শুরু হয়েছিল মেসির জেতা ষষ্ঠ ব্যালন ডি’অর শিরোপা প্রদর্শনের মধ্য দিয়ে। তিন ছেলে নিয়ে এসেছিল বার্সেলোনা অধিনায়কের ট্রফি। এদিনই রেকর্ডের মুকুটে যোগ করলেন আরেকটি নতুন পালক। ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে লা লিগায় সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ড একার করে নিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

কাম্প নউয়ে এগিয়ে যাওয়ার প্রথম ভালো সুযোগ এসেছিল মায়োর্কার সামনে। কর্নার থেকে দানি রদ্রিগেস খুব কাছে থেকে শট রাখতে পারেননি লক্ষ্যে। সপ্তম মিনিটে মার্ক-আন্ড্রে টের স্টেগেনের গোল কিক থেকে বল পেয়ে যান অঁতোয়ান গ্রিজমান। বাকিটা সহজেই সারেন এই ফরাসি ফরোয়ার্ড।   

দুই মাসের মধ্যে এ নিয়ে দলের দুটি গোলে অবদান রাখলেন বার্সেলোনা গোলরক্ষক।

ষোড়শ মিনিটে ইভান রাকিতিচের কর্নারে সের্হিও বুসকেতসের জোরালো হেড ফিরিয়ে দেন মানোলো রেইনা। পরের মিনিটে ব্যবধান বাড়ায় বার্সেলোনা। গ্রিজমানের থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁকানো শটে জাল খুঁজে নেন মেসি। কিছুই করার ছিল না মায়োর্কা গোলরক্ষকের।

একের পর এক আক্রমণ করে যাওয়া স্বাগতিকরা ২৮তম মিনিটে ব্যবধান আরও বাড়াতে পারতো। সুয়ারেসের শট পোস্টে লেগে বাইরে চলে গেলে নষ্ট হয় চমৎকার একটি সুযোগ।

খেলার ধারার বিপরীতে ৩৫তম মিনিটে ব্যবধান কমায় মায়োর্কা। সালভা সেভিয়ার চমৎকার পাস পেয়ে যান আন্তে বুদিমির। তার শট ক্লেমোঁ লংলের পায়ে লেগে জড়ায় জালে। কিছুই করার ছিল না বার্সেলোনা গোলরক্ষকের।

ছয় মিনিট পর আরেকটি চমৎকার গোলে ব্যবধান বাড়ান মেসি। রাকিতিচের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া আরেকটি বাঁকানো শট গোলরক্ষককে এড়িয়ে জড়ায় জালে।

মায়োর্কার রক্ষণে ভীতি ছড়ানো সুয়ারেস গোল উৎসবে যোগ দেন ৪৩তম মিনিটে। ফ্রেংকি ডি ইয়ংয়ের কাছ থেকে বল পেয়ে জোরালো ব্যাকহিলে জাল খুঁজে নেন উরুগুয়ের স্ট্রাইকার। লা লিগায় মুখোমুখি হয়েছেন এমন ২৮ দলের  সবকটির বিপক্ষে গোলের চক্র পূর্ণ হলো সুয়ারেসের। 

গত বছরের ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো প্রথমার্ধে চার গোল করল বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধে এতোটা ধার ছিল না বার্সেলোনার খেলায়। সেই সুযোগে ৬৪তম মিনিটে ব্যবধান কমায় মায়োর্কা। ফ্রান গামেসের ক্রসে হেড করে নিজের ও দলের দ্বিতীয় গোলটি করে বুদিমির। এগিয়ে না গিয়ে জায়গায় দাঁড়িয়ে থাকলে সহজেই হেড ফেরাতে পারতেন টের স্টেগেন।

৭৬তম মিনিটে বুদিমিরের শট একজনের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়াতে যাচ্ছিল। দারুণ দক্ষতায় ঠেকিয়ে বার্সেলোনার ত্রাতা টের স্টেগেন। পরের মিনিটে সের্হিও রবের্তোর বুলেট গতির শট ঠেকিয়ে দেন রেইনা।

ষষ্ঠ ব্যালন ডি’অর মেসি উদযাপন করেন লা লিগায় নিজের ৩৫তম হ্যাটট্রিক দিয়ে। ৮৩তম মিনিটে সুয়ারেসের কাছ থেকে বল পেয়ে বুলেট গতির শটে  জাল খুঁজে নেন বার্সেলোনা অধিনায়ক। মায়োর্কার বিপক্ষে সবশেষ ৬ ম্যাচে এটি তার একাদশ গোল।

এবারের লা লিগায় সেরা গোলদাতাদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন মেসি (১২)। পেছনে ফেলেছেন ১১ গোল করা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমাকে।

এই জয়ে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে বার্সেলোনা। দিনের আরেক ম্যাচে এস্পানিওলকে ২-০ গোলে হারিয়ে কিছু সময়ের জন্য শীর্ষে উঠা রিয়াল মাদ্রিদ নেমে গেছে দুই নম্বরে। স্পেনের সফলতম দলটি পিছিয়ে আছে গোল পার্থক্যে।